‘বাংলাদেশ-ভারত সীমান্ত পরিস্থিতি সন্তোষজনক’

বাংলাদেশ-ভারত সীমান্ত পরিস্থিতি নিয়ে সন্তোষ প্রকাশ করেছেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং।

>> আইএএনএসবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 August 2014, 05:26 AM
Updated : 22 August 2014, 05:26 AM

বৃহস্পতিবার ভারতের রাজধানী নয়াদিল্লিতে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ) এর সম্মেলনে তিনি তার এ সন্তুষ্টির কথা তুলে ধরেন।

দুই সীমান্ত বাহিনী পারস্পরিক আস্থা বৃদ্ধিতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করছে এবং সীমান্তজুড়ে যৌথ টহল দিচ্ছে বলে উল্লেখ করেন তিনি।

বর্তমানে প্রতিবেশী দেশ দুটির মধ্যে হৃদ্যতামূলক সম্পর্ক বিরাজ করছে এবং দ্বিপাক্ষিক সম্পর্ককে শক্তিশালী করার লক্ষ্যে সংলাপ চালিয়ে যাচ্ছে বলেও উল্লেখ করেন বিজেপি সরকারের প্রভাবশালী এ মন্ত্রী।

একই দিন সম্মেলনে বাংলাদেশ দলের নেতৃত্বদানকারী বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল আজিজ আহমেদ ভারতীয় স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন।

বিএসএফ’র মহাপরিচালক দেবেন্দ্র কুমার পাঠক সীমান্তে সহিংসতা, আন্তঃসীমান্ত অপরাধ, মাদক ও জাল ভারতীয় রুপির চোরাকারবার ইত্যাদি সীমান্ত সংক্রান্ত সমস্যা নিয়ে দুপক্ষের আলোচনার বিষয়গুলো রাজনাথের কাছে তুলে ধরেন।

এছাড়া সম্মেলনে দুপক্ষ ভারতীয় বিদ্রোহী গোষ্ঠী ও তাদের আস্তানা ধ্বংস, অবৈধ অভিবাসন রোধে যৌথ পদক্ষেপ এবং বাংলাদেশ থেকে মানব পাচার ও আন্তঃসীমান্ত অপরাধ দমনে কার্যকর সীমান্ত ব্যবস্থাপনা পরিকল্পনা নিয়েও আলোচনা করে।