আইএস সাংবাদিকদের জন্য সবচে বড় হুমকি

ইসলামিক স্টেট(আইএস) জঙ্গিদের হাতে মার্কিন সাংবাদিক জেমস ফোলি হত্যাকান্ডের নিন্দা-সমালোচনার মধ্যে এ জঙ্গি গোষ্ঠীকে সাংবাদিকদের জন্য সবচেয়ে বড় হুমকি বলে সতর্ক করেছে সাংবাদিক সুরক্ষা কমিটি বা (সিপিজে)।

>>আইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 August 2014, 06:11 PM
Updated : 21 August 2014, 06:11 PM

এক বিবৃতিতে সিপিজে বলেছে, মার্কিন যে ফ্রিল্যান্স সাংবাদিক ফোলির হত্যাকারী আইএস সদস্যরা সহিংসতা এবং ভয়ভীতি দেখানোর মধ্য দিয়ে তাদের নিয়ন্ত্রণে থাকা এলাকার খবর প্রকাশে বন্ধ করে দেয়ার চেষ্টা চালাচ্ছে।

ওই জিহাদি সংগঠনটির হাতে অপহৃত সাংবাদিকদের ভাগ্য নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে সিপিজে। অপহৃতদের মধ্যে রয়েছে ২০১৩ সালে সিরিয়ার উত্তরাঞ্চলের বিভিন্ন স্থান থেকে আটক ৭ সিরীয়ও।

যুক্তরাষ্ট্র বুধবার রাতে এক ঘোষণায় বলেছে, তারা এ বছরের শুরুর দিকে আইএস এর হাতে আটক মার্কিন বন্দিদেরকে মুক্ত করার অভিযান চালিয়ে ব্যর্থ হয়েছে। ফোলির হত্যাকান্ডের ভিডিও প্রকাশের পর যুক্তরাষ্ট্র একথা জানাল।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার পরবর্তী পদক্ষেপের ওপর আরেক বন্দি মার্কিন সাংবাদিকে জীবন নির্ভর করছে বলেও হুমকি দিয়েছে আইএস জঙ্গিরা।

এ পরিস্থিতিতে সিপিজে এবং ফ্রিল্যান্স সাংবাদিকরা সতর্ক করে দিয়ে বলেছে, সিরিয়া সাংবাদিকদের জন্য সবচেয়ে বেশি বিপজ্জনক হয়ে উঠেছে।