হুমকির মুখেও ফের মার্কিন হামলা ইরাকে

মার্কিন সাংবাদিক জেমস ফোলির শিরশ্ছেদের পর ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের আরেক মার্কিনিকে হত্যার হুমকির মুখেও ইরাকে নতুন করে জঙ্গি বিমান হামলা শুরু করেছে যুক্তরাষ্ট্র।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 August 2014, 10:36 AM
Updated : 21 August 2014, 10:36 AM

ইরাকের মসুল শহরের কাছে আইএস এর সঙ্গে লড়াইয়ে নামা ইরাকি ও কুর্দি বাহিনীকে নৌবাহিনীর জঙ্গি বিমান এবং ড্রোন দিয়ে লড়তে সহায়তা করেছে যুক্তরাষ্ট্র।

এর আগে আইএস জঙ্গিরা ২০১২ সালে নিখোঁজ এক মার্কিন সাংবাদিক জেমস ফোলির শিরশ্ছেদের ভিডিও প্রকাশ করে। এরপর তারা আরেক বন্দি মার্কিন প্রতিবেদককে হত্যা করার হুমকিও দিয়েছে।

কিন্তু ওই ভিডিও প্রকাশের পর থেকেই মসুলের বাঁধের কাছে ১৪ টি নতুন বিমান হামলা চালায় মার্কিন বাহিনী। এ সপ্তাহের শুরুর দিকে আইএস এর কাছ থেকে গুরুত্বপূর্ণ একটি স্থাপনা পুনর্দখল করে তারা।

কুর্দি কয়েকটি সূত্র বলেছে, ইরাকি ও কর্দি বাহিনী দক্ষিণ-পশ্চিমের পার্বত্যাঞ্চলের দিকে অগ্রসর হওয়ার অভিযানে বিমান সহায়তা দিয়েছে যুক্তরাষ্ট্র।

মার্কিন কর্মকর্তারা বলেছেন, এ অভিযানে আইএস জঙ্গিদের যান এবং অন্যান্য লক্ষ্যস্থলগুলো সফলভাবে গুঁড়িয়ে দেয়া সম্ভব হয়েছে।

ইরাকের উত্তরাঞ্চলের বিশাল এলাকা দখল করে নেয়া আইএস জঙ্গিদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র হামলা শুরু করেছে ৮ অগাস্ট থেকে।

ফোলিকে হত্যার ভিডিও প্রকাশ করে আইএস জানিয়েছিল, তারা এ ধরনের হামলার প্রতিশোধ নিতেই ফোলিকে হত্যা করছে।

এ নৃশংস হত্যাকাণ্ডে গোটা বিশ্ব হতভম্ব হয়েছে বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা।
ওদিকে, গত বুধবার পেন্টাগন বলেছে, সিরিয়ায় আটক মার্কিন বন্দিদেরকে মুক্ত করার জন্য যুক্তরাষ্ট্র সম্প্রতি একটি উদ্ধার অভিযান শুরু করেছে। আকাশ এবং স্থলপথে এ অভিযান চালানো হচ্ছে। তবে অভিযানটি যে জায়গা লক্ষ্য করে চালানো হচ্ছে সেখানে বন্দিরা নেই বলে অভিযান সফল হচ্ছে না।