এবোলার ওষুধ পেতে জোর তৎপরতা

আফ্রিকায় ছড়িয়ে পড়া প্রাণঘাতী ভাইরাস ‘এবোলা’র চিকিৎসায় কোন ওষুধটি অপেক্ষাকৃত বেশি কার্যকর তা বের করতে তৎপরতা শুরু হয়েছে।

>>রয়টার্স
Published : 7 August 2014, 05:08 PM
Updated : 8 August 2014, 02:49 PM

আফ্রিকার চারটি দেশে গত চার মাসে এ রোগে সহস্রাধিক মানুষের মৃত্যুর পর গবেষকদের তৎপরতা আরো বাড়াতে তাগিদ দিচ্ছেন সরকারি কর্মকর্তারা।

চলতি বছরের মার্চে প্রথমবারের মতো মানবদেহে এবোলা ভাইরাস সনাক্ত হয়, যার নির্দিষ্ট কোনো প্রতিষেধক এখনো পাওয়া যায়নি। 

তবে বানরের ওপর চালানো তিনটি ওষুধের পরীক্ষামূলক প্রয়োগে আশাব্যঞ্জক ফল পাওয়া গেছে বলে গবেষকরা জানিয়েছেন।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় ম্যাপ বায়োফার্মাসিউটিক্যালের একটি ওষুধ গত সপ্তাহে এবোলা আক্রান্ত যুক্তরাষ্ট্রের একজন চিকিৎসককে কিছুটা সুস্থ করে তোলার পর তা বিশ্বব্যাপী সংশ্লিষ্ট গবেষকদের দৃষ্টি আকর্ষণ করে।

পশ্চিম আফ্রিকার লাইবেরিয়ায় এবোলা রোগীদের চিকিৎসায় যাওয়া ডা. কেন্ট ব্রান্ডলি এবোলায় আক্রান্ত হওয়ার পর বাঁচার আশা ছেড়ে দিয়েছিলেন।

এছাড়া ভেনকুভারভিত্তিক তাকমিরা ফার্মাসিউটিক্যালস এবং নিউ ইয়র্কের টেরিটাউন এলাকার ব্যক্তিগত মালিকানাধীন বায়োসাইন্সের ওষুধও সম্ভাব্য ফলদায়ক প্রতিষেধক হিসেবে বিবেচিত হচ্ছে।

বুধবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানায়, এবোলার এসব ওষুধ মানুষের শরীরে প্রয়োগের অনুমোদন না পেলেও এখন তা ব্যবহারের যৌক্তিকতা নিয়ে আগামী সপ্তাহে তারা আলোচনায় বসবেন। এধরনের প্রয়োগ চিকিৎসা নৈতিকতার পরিপন্থি।

তবে নাইজেরিয়ার স্বাস্থ্যমন্ত্রী ওনেনবুচি চুকবি সাংবাদিকদের বলেন, চলতি সপ্তাহে তিনি যুক্তরাষ্ট্রের স্বাস্থ্যকর্মীদেরকে এবোলার ওষুধের পরীক্ষামূলক প্রয়োগ করার কথা বলেছেন। যুক্তরাষ্ট্রের ‍ওষুধ উৎপাদক ও কর্মকর্তাদের মধ্যেও এনিয়ে আলোচনা চলছে।

তবে এবোলার ওষুধ সরবরাহের সামর্থ নিয়ে ম্যাপ এবং তাকমিরা কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে কোনো বক্তব্য নিতে পারেনি রয়টার্স।

ভেন্ডারবিল্ট ইউনিভার্সিটির ভ্যাকসিন সেন্টারের পরিচালক ড. জেমস ক্রোয়িও ম্যাপ এর ওষুধের মতো অন্য একটি এবোলা ভাইরাসের প্রতিষেধক আবিষ্কার করেছেন।

তিনি বলেন, পেন্টাগনের কর্মকর্তারা চলতি সপ্তাহে তার সঙ্গে যোগাযোগ করেছেন। তার গবেষণা কাজ আরো বিস্তৃত পরিসরে এগিয়ে নিতে আগামী সপ্তাহে সরকারি বিজ্ঞানীদের সঙ্গে তার আলাপ হবে বলেও জানান ক্রোয়ি।