পোল্যান্ডের ফল-সবজি নিষিদ্ধ করেছে রাশিয়া

রাশিয়া পোল্যান্ড থেকে বেশির ভাগ ফল ও সবজি আমদানি নিষিদ্ধের ঘোষণা দিয়েছে। একইসঙ্গে ইউরোপীয় ইউনিয়নের বাদবাকী অংশে বাধা- নিষেধ আরো বাড়ানো হতে পারে বলেও জানিয়েছে মস্কো।

>>রয়টার্স
Published : 30 July 2014, 03:30 PM
Updated : 30 July 2014, 03:33 PM

রাশিয়ার ওপর পশ্চিমা বিশ্বের আরোপিত নতুন নিষেধাজ্ঞার জবাব দিতেই রাশিয়া এ পদক্ষেপ নিল বলে মনে করা হচ্ছে। রাশিয়া বছরে ২শ’ কোটিরও বেশি ইউরোর ফল ও সবজি কেনায় দেশটি পোল্যান্ডের জন্য এ পণ্যের সবচেয়ে বড় রপ্তানীর বাজার। স্বাস্থ্যগত দিক বিবেচনায় ফল ও সবজি নিষিদ্ধ করা হয়েছে বলে জানিয়েছে রাশিয়া।

পোল্যান্ডের ফল উৎপাদনকারীরা এ নিষেধাজ্ঞা রাজনৈতিক বলে মত দিয়েছে। তবে রাশিয়া তা অস্বীকার করেছে। অতীতে রাজনৈতিক বিবাদে জড়িত দেশগুলোতে প্রায়ই খাদ্যপণ্যের স্বাস্থ্যসম্মত দিকটি পরীক্ষা করে দেখার নাম করে বাণিজ্যের ওপর কড়াকড়ি করার অভিযোগ রয়েছে রাশিয়ার বিরুদ্ধে।

এবার পোল্যান্ড থেকে রাশিয়ার ফল ও সবজি আমদানি নিষিদ্ধের ঘোষণাকে বিস্ময়কর আখ্যা দিয়ে ইইউ বলেছে, তারা বিষয়টি খতিয়ে দেখছে।

যুক্তরাষ্ট্র এবং ইইউ রাশিয়ার জ্বালানি ও প্রতিরক্ষার মতো বড় খাতগুলোতে নতুন করে নিষেধাজ্ঞা আরোপের পরপরই মস্কোর আমদানি নিষিদ্ধের এ ঘোষণা এল।

মঙ্গলবার রাশিয়ার বিরুদ্ধে নতুন করে আরো নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দেয় ইউরোপীয় ইউনিয়ন এবং যুক্তরাষ্ট্র।নিষেধাজ্ঞার কবলে পড়ে রাশিয়ার জ্বালানি, ব্যাংকিং এবং প্রতিরক্ষা খাত। পূর্ব ইউক্রেইনে রুশপন্থি বিচ্ছিন্নতাবাদীদের প্রতি মস্কোর সমর্থনের কারণে এ নিষেধাজ্ঞাই আন্তর্জাতিক সম্প্রদায়ের পক্ষ থেকে নেয়া সবচেয়ে কঠোর ব্যবস্থা।

ব্রাসেলসে ইইউ এর কূটনীতিক ও রাষ্ট্রদূতরা রাশিয়ার তেল এবং প্রতিরক্ষা খাতের সরঞ্জামের বাণিজ্যের ওপর বাধা নিষেধ আরোপে রাজি হন। এছাড়া, প্রধান কয়েকটি নিষেধাজ্ঞার মধ্যে আছে রাশিয়ার রাষ্ট্রনিয়ন্ত্রিত ব্যাংকগুলোর জন্য ইইউ এর পুঁজি বাজার বন্ধ করে দেয়া। তিনমাস এ পদক্ষেপগুলো নিয়ে পুনপর্যালোচনা চলবে।