ফের জাতিসংঘ স্কুলে ইসরায়েলের হামলা

গাজায় জাতিসংঘের একটি স্কুলে আশ্রয় নেয়া নারী ও শিশুদের ওপর আবার নির্মম হামলা চালিয়েছে ইসরায়েল। এতে অন্তত ১৯ ফিলিস্তিনি নিহত হয়েছে বলে জানিয়েছেন এক জাতিসংঘ কর্মকর্তা।

>>রয়টার্স
Published : 30 July 2014, 12:53 PM
Updated : 30 July 2014, 12:53 PM

জাবালিয়া শরণার্থী শিবিরের ওই স্কুলে বুধবার ভোরে কামানের গোলাবর্ষণ করে ইসরায়েলের সেনারা। স্কুলটিতে আশ্রয় নিয়েছিল ৩ হাজারের মতো ফিলিস্তিনি। শরণার্থী শিবিরটিতে ইসরাইলি ট্যাংকের ৫টি গোলা আঘাত হানে। এ সময় মানুষজন ঘুমিয়ে ছিল। গাজায় জাতিসংঘের ত্রাণ কর্মকর্তা খলিল আল-হালাবি একথা জানান।

স্কুল এলাকায় জঙ্গিদের ছোড়া মর্টার বোমার জবাবেই ইসরায়েলের সেনারা গোলা হামলা করেছে বলে দাবি করেছেন ইসরায়েলের এক সামরিক মুখপাত্র।

তবে জাতিসংঘ এ হামলার জন্য ইসরায়েলকে দোষারোপ করে বলেছে, আশ্রয়শিবিরটিতে বেসামরিক নাগরিকরা আছে বলে সতর্কবার্তা পাওয়ার পরও তারা সেখানে হামলা চালিয়েছে।

বুধবার ইসরায়েলের সেনা অভিযানের ২৩তম দিনে জাবালিয়ায় জাতিসংঘ পরিচালিত স্কুলের ওই শরণার্থী শিবির ইসরায়েলি সেনাদের আক্রমণের লক্ষ্যবস্তু হয়। হামলায় নারী ও শিশুসহ ১৯ জন নিহত হওয়ার কথা নিশ্চিত করেছেন খলিল আল হালাবি। আহত ১২৫ জনের মধ্যে ৫ জনের অবস্থা আশঙ্কাজনক।

এক সপ্তাহেরও কম সময়ের মধ্যে এ নিয়ে দ্বিতীয়বার গাজার আশ্রয়শিবিরে হামলা চালাল ইসরাইলি সেনারা। গত ২৪ জুলাই গাজার বেইত হানুন শহরের একটি জাতিসংঘ পরিচালিত স্কুলে ইসরায়েলের হামলায় অন্তত ১৬ জন নিহত ও ২০০ জনেরও বেশি ফিলিস্তিনি আহত হয়।

বুধবার সকাল থেকে জাবালিয়া এলাকায় শরণার্থী শিবিরের ১৯ জনসহ মোট ৪৩ জন নিহত হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্যমন্ত্রণালয়।

জাবালিয়া শহরে একলাখ ২০ হাজার মানুষের বাস। গত মঙ্গলবার থেকে সেখানে অভিযান চালিয়ে আসছে ইসরায়েলের সেনারা।
বুধবার জাবালিয়ার প্রধান বাজারেও ইসরায়েলি কামানের গোলা আঘাত হেনেছে। এতে তিনজন নিহত এবং আরো ৪০ জন আহত হয় বলে স্বাস্থ্যমন্ত্রণালয় জানায়।

গাজার কেন্দ্রস্থলে দিয়ার আল-বালাহ এলাকায় অপর হামলায় একই পরিবারের সাত সদস্য নিহত হয়।

ওদিকে, গাজাজুড়ে ইহুদি রাষ্ট্রের ২৩ দিনের সেনাঅভিযানে নিহতের সংখ্যা ১,২৭০ জনে পৌঁছেছে বলে হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে। গত ৮ জুলাই হামলা শুরু করে ইসরায়েল।

এসময়ের মধ্যে হামাসের পাল্টা হামলায় ইসরায়েলের ৫৩ সেনা সদস্য নিহত হয়েছে। এছাড়া তিনজন বেসামরিক নাগরিকও হামাসের হামলায় নিহত হয়েছে বলে ইসরায়েলি গণমাধ্যমগুলোর খবরে জানানো হয়েছে।