৬১ বছরের বউ আর ৯ বছরের বর!

নেই কোনো আইনি বাধ্যবাধকতা, নেই কোনো দাম্পত্য সম্পরক, তবুও বড়ই অদ্ভুত আর চমকপ্রদ এ ঘটনাটি ঘটেছে দক্ষিণ আফ্রিকার এক গ্রামে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 July 2014, 04:24 PM
Updated : 30 July 2014, 02:31 PM

৬১ বছরের নারীকে ঘটা করে বিয়ে করেছে ৯ বছর বয়সের এক বালক।

‘হাফিংটন পোস্ট’ জানায়, ১২ জুলাইয়ে সিমহাংগুয়ের কিলদার গ্রামে ৫ সন্তানের মা হেলেন সাবাঙ্গু বিয়ে করেন ৯ বছরের সানেলে মাসিলেলাকে।

তবে এটিই প্রথম নয়। দু’জন বিয়ে করেছিল গত বছরই। পরিবারের প্রয়াত পূর্বপুরুষদের কথা রাখতেই এ বিয়ে, জানিয়েছিল মাসিলেলা। এ বছর আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে আবার নতুন করে বিয়ের শপথ নেয় এ জুটি।

বিয়েটা সবার সামনে ঘটা করেই হোক, চাইছিল মাসিলেলা। যদিও দুই পরিবার পরিষ্কার করেই জানিয়েছিল, এ বিয়ে করা বাধ্যতামূলক নয়। অবশ্য এ জুটি এক সঙ্গে থাকেও না। তাদের মধ্যে কোনো দাম্পত্য সম্পর্কও নেই, বলছে গণমাধ্যম।

কিন্তু তারপরও গ্রামবাসীরা অনেকেই এ বিয়েকে ভালো চোখে দেখেনি। “কাজটা ঠিক হয়নি”- এমন মন্তব্যও কেউ কেউ করেছে বলে খবর পাওয়া গেছে। তবে এ বিয়েকে পুরোপুরিই সমর্থন করেছেন সাবাঙ্গুর স্বামী আলফ্রেড সাবাঙ্গু। বিয়ের অনুষ্ঠানে উপস্থিতও ছিলেন তিনি।

“আমি আর আমার সন্তানরা খুশী। ৯ বছরের ওই বালকের সঙ্গে তার (হেলেন) বিয়েটাকে আমরা কোনো সমস্যা মনে করছি না। লোকে কি বলল তাতে কিছু আসে যায় না,” বলেন আলফ্রেড।

ওদিকে, হেলেনের কথায়, “লোকে বলাবলি করছে তারা কি একসঙ্গে থাকবে? সন্তান-সন্ততি হবে? কিন্তু আমি বলি, বিয়ের পর সবকিছুই আগের মতোই থাকবে। কিছুই বদলাবে না”।

আর মাসিলেলা? বয়স বাড়লে নিজের বয়সীই কোনো মেয়েকে বিয়ে করবে বলে জানিয়েছে সে।