ইউক্রেইনে নিহত ১,১০০ ছাড়িয়েছে

ইউক্রেইনে চলমান লড়াই-সংঘর্ষে মধ্য এপ্রিল থেকে এ পর্যন্ত অন্তত ১ হাজার ১২৯ জন নিহত এবং ৩ হাজার ৪৪২ জন আহত হয়েছে বলে জানিয়েছেন জাতিসংঘ পর্যবেক্ষকরা।

>>রয়টার্স
Published : 28 July 2014, 04:58 PM
Updated : 28 July 2014, 04:58 PM

গত সোমবার ইউক্রেইন পরিস্থিতি নিয়ে চতুর্বারের মতো মাসিক এক প্রতিবেদনে তারা নিহতের এ পরিসংখ্যান দেন।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাই কমিশনার নাভি পিল্লাই এক বিবৃতিতে বলেছেন, পূর্ব ইউক্রেইনের দোনেষ্ক এবং লুহান্সকে প্রচণ্ড লড়াই চলার কারণে ওই অঞ্চলে পরিস্থিতি চরম উদ্বেগজনক।

ওই অঞ্চলে গত ১৭ জুলাইয়ে মালয়েশিয়া এয়ারলাইন্সের এমএইচ১৭ ফ্লাইট ভূপাতিত করার ঘটনাটিকে এর আগে যুদ্ধাপরাধের সামিল বলে উল্লেখ করেন পিল্লাই।

বিমান বিধ্বস্তস্থলে ইউক্রেইনের সরকারি বাহিনী এবং বিদ্রোহীদের মধ্যে তুমুল লড়াই চলছে। ইউক্রেইন বাহিনী দোনেস্কে বিদ্রোহীদের রাশিয়া থেকে রসদ পাওয়ার সরবরাহ লাইন হিসাবে চিহ্নিত দুটো প্রধান সড়কের দখল নেয়ার চেষ্টা চালাচ্ছে।

পূর্ব ইউক্রেইনের হরলিভকায় প্রচণ্ড গোলা হামলা চলছে রোববার থেকেই। ইউক্রেইন বাহিনী এলাকাটি থেকে বিদ্রোহীদের হটিয়ে দেয়ার চেষ্টা চালাচ্ছে। লড়াইয়ের কারণে ঘটনাস্থলে ঢুকতে পারছেন না বিমান দুর্ঘটনার দন্তকারীরা।

পূর্ব ইউক্রেইনে দুপক্ষের এ লড়াইয়ে সহস্রাধিক প্রাণ ঝরে গেছে জানিয়ে পিল্লাই বলেন, লড়াইয়ে দুপক্ষই ভারী অস্ত্র ব্যবহার করছে।