এমএইচ১৭ ভূপাতিত করা যুদ্ধাপরাধের সামিল: জাতিসংঘ

পূর্ব ইউক্রেইনে মালয়েশিয়া এয়ারলাইন্সের এমএইচ১৭ ফ্লাইট ভূপাতিত করার ঘটনাটি যুদ্ধাপরাধের পর্যায়ে পড়ে থাকতে পারে। জাতিসংঘের মানবাধিকার বিষয়ক প্রধান কর্মকর্তা নাভি পিল্লাই একথা বলেছেন।

আইএএনএসবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 July 2014, 11:39 AM
Updated : 28 July 2014, 11:39 AM

রুশপন্থি বিচ্ছিন্নতাবাদীরা রাশিয়ার সরবরাহ করা ক্ষেপণাস্ত্র ছুড়ে মালয়েশিয়ার বিমানটি ভূপাতিত করেছে বলেই মনে করে ইউক্রেইন ও পশ্চিমা বিশ্ব।

রুশপন্থি বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকাতে ২৯৮ আরোহী নিয়ে বিমানটি ভূপাতিত হয়। ভয়াবহ আঘাত হেনে বিমানটি ভূপাতিত করার নিন্দা জানিয়ে পিল্লাই এ ঘটনার একটি পুঙ্খানুপুঙ্খ, নিরপেক্ষ এবং কার্যকর তদন্ত আহ্বান করেছেন।

সোমবার জেনেভায় পিল্লাই বলেন, বিদ্যমান পরিস্থিতিতে আন্তর্জাতিক আইনের এ লঙ্ঘণ যুদ্ধাপরাধের সামিল বলেই মনে করছেন তিনি।

বিমানটি ভূপাতিত হওয়ার জন্য রাশিয়া এবং রুশপন্থি বিদ্রোহীরা ইউক্রেইনের সেনাবাহিনীকে দোষারোপ করে আসছে।

পিল্লাই বলেন, “যুদ্ধাপরাধসহ আন্তর্জাতিক আইন লঙ্ঘণকারী যে কাউকেই নিশ্চিতভাবে বিচারের আওতায় আনার সর্বাত্মক চেষ্টা চলবে। তা অপরাধী যে বা যারাই হোক না কেন”।

গত ১৭ জুলাই পূর্ব ইউক্রেইনের দোনেস্কে ভূপাতিত করা হয় মালয়েশিয়ান এয়ারলাইন্সের যাত্রীবাহী বিমানটি।

ডাচ এবং অস্ট্রেলীয় পুলিশ সোমবার দ্বিতীয় দিনের মত বিমান বিধ্বস্তস্থলের দিকে অগ্রসর হয়েছেন বলে খবর পাওয়া গেছে। ওই এলাকাটিতে ইউক্রেইনের সরকারি বাহিনী এবং বিদ্রোহীদের মধ্যে তুমুল লড়াই চলছে।

বিধ্বস্তস্থল থেকে বেশিরভাগ মৃতদেহই স্বদেশে ফেরত পাঠানো হয়েছে। ইউক্রেইন বাহিনী দোনেস্কে বিদ্রোহীদের রাশিয়া থেকে রসদ পাওয়ার সরবরাহ লাইন হিসাবে চিহ্নিত দুটো প্রধান সড়কের দখল নেয়ার চেষ্টা চালাচ্ছে।

পূর্ব ইউক্রেইনের হরলিভকায় প্রচণ্ড গোলা হামলা চলছে রোববার থেকেই। ইউক্রেইন বাহিনী এলাকাটি থেকে বিদ্রোহীদের হটিয়ে দেয়ার চেষ্টা চালাচ্ছে। লড়াইয়ের কারণে ঘটনাস্থলে ঢুকতে পারছেন না তদন্তকারীরা।

পিল্লাই জানান, পূর্ব ইউক্রেইনের দুপক্ষের এ লড়াইয়ে ১ হাজার ১শ’ প্রাণ ঝরে গেছে। লড়াইয়ে দুপক্ষই ভারী অস্ত্র ব্যবহার করছে।