বোকো হারামের কবলে ক্যামেরুনের উপ-প্রধানমন্ত্রীর স্ত্রী

শ’শ’ স্কুলছাত্রী অপহরণের পর এবার ক্যামেরুনের উপ-প্রধানমন্ত্রীর স্ত্রীকে অপহরণ করেছে নাইজেরিয়ার ইসলামপন্থি বোকো হারাম জঙ্গিরা।

>>রয়টার্স
Published : 27 July 2014, 01:59 PM
Updated : 27 July 2014, 04:47 PM

তাদের হামলায় অন্তত ৩ জন নিহত হয়েছে বলেও জানিয়েছেন ক্যামেরুনের কর্মকর্তারা।

সম্প্রতি কয়েক সপ্তাহে সীমান্ত পেরিয়ে ক্যামেরুনে হামলা জোরদার করেছে বোকো হারাম। রোববার উত্তরাঞ্চলীয় কোলোফাতা শহরে উপ-প্রধানমন্ত্রী আমাদৌ আলির বাড়িতে হামলা চালায় জঙ্গিরা।

তাছাড়া, শহরের মেয়র ও স্থানীয় ধর্মীয় নেতা সেইনি বউকার লামিনের বড়িতেও হামলা চালিয়ে জঙ্গিরা তাকে অপহরণ করে নিয়ে যায়। ক্যামেরুনের তথ্যমন্ত্রী এবং সরকারের মুখপাত্র একথা জানিয়েছেন।

তথ্যমন্ত্রী ইসা চিরোমা উপ-প্রধানমন্ত্রীর বাড়িতে হামলার ঘটনাটি নিশ্চিত করে বলেন, “কোলোফাতায় আলির বাড়িতে হামলা চালিয়েছে বোকো হারাম জঙ্গিরা। দুর্ভাগ্যজনকভাবে তারা তার স্ত্রীকে ধরে নিয়ে যায়। তারা লামিনের বাড়িতেও হামলা করে এবং তাকেও অপহরণ করে। হামলায় নিহত হয় অন্তত তিনজন”।

ওই এলাকার ক্যামেরুনের এক সামরিক কমান্ডার রয়টার্সকে বলেন, উপপ্রধানমন্ত্রী রোজার ছুটি কাটাতে বড়ি এসেছিলেন। নিরাপত্তা কর্মকর্তারা তাকে কাছের একটি শহরে নিয়ে গেছে।

“পরিস্থিতি এখন খুবই জটিল। বোকো হারাম জঙ্গিরা এখনো কোলোফাতায় ক্যামেরুনের সেনাদের সঙ্গে লড়ছে” বলে জানিয়েছেন দেশটির আরেক সামরিক কমান্ডার।

রোববারের হামলাটি ক্যামেরুনে গত শুক্রবারের পর থেকে বোকো হারামের তৃতীয় হামলা। আগের হামলাগুলোতে নিহত হয়েছে অন্তত ৪ সেনা।

বোকো হারামের বিরুদ্ধে লড়াইয়ের আন্তর্জাতিক প্রচেষ্টায় সামিল হয়ে ক্যামেরুন তাদের বিরুদ্ধে লড়তে ওই অঞ্চলে সেনাও পাঠিয়েছে।

উগ্রপন্থী গোষ্ঠি বোকো হারামের নামের অর্থ “পশ্চিমা শিক্ষা হারাম।”বোকো হারাম জঙ্গিরা নাইজেরিয়ায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে হামলা চালিয়ে আসছে এবং এ বছর এপ্রিলে তারা বিপুল সংখ্যক স্কুল ছাত্রীকে অপহরণ করে।

বোকো হারামের এসব সন্ত্রাসী তৎপরতা নাইজেরিয়ার নিরাপত্তার জন্য গুরুতর হুমকি হয়ে দেখা দিয়েছে। জঙ্গি গোষ্ঠীটি দেশটির প্রত্যন্ত এলাকায় বড় ধরনের হামলা যেমন চালাতে পারে তেমনি দেশটির প্রধান শহরগুলোতেও ভয়াবহ বোমা হামলা চালানোর সক্ষমতা দেখিয়েছে।