ইন্দোনেশিয়ায় নির্বাচনী ফলের বিরুদ্ধে আদালতে সুবিয়ান্তো

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনী ফলকে চ্যালেঞ্জ জানিয়ে সাংবিধানিক আদালতের শরণাপন্ন হয়েছেন পরাজিত প্রার্থী প্রাবোউ সুবিয়ান্তো।

>>আইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 July 2014, 06:31 PM
Updated : 25 July 2014, 06:48 PM

নির্বাচন কমিশন গত মঙ্গলবার রাতে প্রেসিডেন্ট নির্বাচনে জাকার্তার সাবেক গভর্নর জোকো উয়িদোদোর জয় ঘোষণার পর তিনি এ পদক্ষেপ নিলেন।

সাবেক সেনা কর্মকর্তা জেনারেল সুবিয়ান্তোর প্রচার শিবিরের মুখপাত্র তানতোয়ি ইয়াহিয়া স্থানীয় এক টিভি চ্যানেলে বলেছেন, “ তার (সুবিয়ান্তো) এটর্নিরা এরই মধ্যে সাংবিধানিক আদালতে মামলা করেছেন এবং নির্বাচনের ফল বাতিলের জন্য আদালতের কাছে আবেদন জানিয়েছেন”।

সুবিয়ান্তোর এ পদক্ষেপে দেশটিতে রাজনৈতিক অনিশ্চয়তা দীর্ঘায়িত হওয়ার আশঙ্কা করা হচ্ছে।

মঙ্গলবার নির্বাচন কমিশনের ঘোষিত ফলে ৫৩ দশমিক ১৫ শতাংশ ভোটে জোকোকে জয়ী ঘোষণা করা হয়। আর তার প্রতিদ্বন্দ্বী প্রাবোউ সুবিয়ান্তো পান ৪৬ দশমিক ৮৫ শতাংশ ভোট।

সুবিয়ান্তো ভোটের পরপরই অনানুষ্ঠানিক ফলের ভিত্তিতে নিজের জয় দাবি করেছিলেন। কিন্তু চূড়ান্ত ফল ঘোষণার আগেই নির্বাচনে ব্যাপক জালিয়াতি ও অনিয়মের অভিযোগ করে তিনি নাটকীয়ভাবে ভোট গণনা প্রক্রিয়া থেকে সরে আসেন। নির্বাচন কমিশন ফল ঘোষণার পর তা চ্যালেঞ্জ করার ঘোষণা দেন তিনি।

সুবিয়ান্তোর শ’খানেক সমর্থক ওইদিন শান্তিপূর্ণ বিক্ষোভও করে। তবে ফল মেনে না নিলেও এনিয়ে সহিংস কোনো আন্দোলন করবেন না বলে জানান সুবিয়ান্তো।

উচ্চবিত্ত সমাজের সমর্থনপুষ্ট সুবিয়ান্তো ইন্দোনেশিয়ার সাবেক নেতা সুহার্তোর জামাতা। মানাবাধিকার লঙ্ঘনের বেশকিছু অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে।

গত ৯ জুলাই ইন্দোনেশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ করা হয় যাতে ভোট দেন দেশটির প্রায় ১৩ কোটি ভোটার। নির্বাচনের ফল যাই হোক তা মেনে নিতে প্রতিদ্বন্দ্বী দুই প্রার্থীকে আহ্বান জানিয়েছেন দেশটির বিদায়ী প্রেসিডেন্ট সুসিলো বামবাঙ য়ুধোয়োনো।

ফলের বিরুদ্ধে আদালতে যেতে হাতে মাত্র তিনদিন সময় ছিল সুবিয়ান্তোর। এর মধ্যেই শুক্রবার আদালতের শরণাপন্ন হলেন তিনি।