ইউক্রেইনে দায়িত্ব নিলেন ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী

ইউক্রেইনের প্রধানমন্ত্রী আরসেনি ইয়াতসেনিয়ুকের পদত্যাগের একদিনের মাথায় ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী নিয়োগ দিয়েছে দেশটির মন্ত্রিসভা।

>>আইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 July 2014, 02:00 PM
Updated : 25 July 2014, 02:00 PM

শুক্রবার উপ-প্রধানমন্ত্রী ভ্লাদিমির গ্রেসমানকে প্রধানমন্ত্রীর দায়িত্ব দেয়া হয়। পার্লামেন্টে নতুন একজন প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার আগ পর্যন্ত দায়িত্ব পালন করবেন তিনি।

ইউক্রেইনের সংবিধানমতে, প্রধানমন্ত্রীকে সরানোর ক্ষমতা আছে কেবল পার্লামেন্টের। প্রধানমন্ত্রী পদত্যাগের লিখিত আবেদন করার পর ১০ দিনের মধ্যে পার্লামেন্ট সদস্যরা ভোটাভুটির মাধ্যমে বিষয়টির সুরাহা করে থাকেন।

জ্বালানি পরিস্থিতির শোচনীয় অবস্থা ও সেনা খাতের ব্যয় বৃদ্ধির ওপর নিয়ন্ত্রণ নেয়ার ব্যাপারে একটি আইন পার্লামেন্টে পাস করতে ব্যর্থ হয়ে পদত্যাগ করেন প্রধানমন্ত্রী আরসেনি ইয়াতসেনিয়ুক।

তবে পার্লামেন্টের ডেপুটি স্পিকার রুসলান কসহুলেনস্কি বলেন, ইয়াতসেনিয়ুক আনুষ্ঠানিকভাবে পার্লামেন্ট সদস্যদের পদত্যাগপত্র দেননি।

বৃহস্পতিবার দিনের প্রথমভাগে দেশটির জোট সরকার থেকে দু’টি দল বেরিয়ে যায়। দল দু’টি নতুন পার্লামেন্ট গঠনের লক্ষ্যে দ্রুত নির্বাচন দেয়ার দাবি জানায়।

দেশটির বর্তমান প্রেসিডেন্ট পেট্রো পোরোশেনকো সরকার থেকে দু’টি দলের বের হয়ে গিয়ে নতুন নির্বাচনের যে দাবি জানিয়েছে তার প্রতি সমর্থন ব্যক্ত করেছেন।