বিধ্বস্ত আলজেরীয় বিমানের ‘কেউ বেঁচে নেই’

মালিতে বিধ্বস্ত আলজেরীয় এএইচ৫০১৭ বিমানটির কোনো আরোহী বেঁচে নেই বলে জানিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওঁলাদ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 July 2014, 09:39 AM
Updated : 25 July 2014, 09:59 AM

মালির কাছে বিমান বিধ্বস্তস্থলে গিয়ে ফরাসি সেনারা কেবল একটি ফ্লাইট ডাটা রেকর্ডার উদ্ধার করতে পেরেছে বলে জানান তিনি। খারাপ আবহাওয়ার কারণেই খুব সম্ভবত বিমানটি বিধ্বস্ত হয় বলে শুক্রবার জানিয়েছেন ফ্রান্সের কর্মকর্তারা।

ঘটনাস্থল পরিদর্শন করে তদন্তকারী কর্মকর্তারা বলেছেন, মাটিতে আছড়ে পড়ে বিমানটি ভেঙে গেছে। এতে করে বোঝা যায় বিমানটি কোনো হামলার শিকার হয়নি।

তাছাড়া, স্বল্প পরিসরে বিমানের ধ্বংসাবশেষ ছড়িয়ে থাকা এবং জ্বালানির তীব্র গন্ধ থেকে ধারণা করা হচ্ছে, খারাপ আবহাওয়া, যান্ত্রিক কোনো ত্রুটি বা এ ধরনের কোনো কারণেই বিমানটি বিধ্বস্ত হয়েছে, বলেছেন ফ্রান্সের পরিবহন মন্ত্রী।

বৃহস্পতিবার ১১৬ জন আরোহী নিয়ে বুরকিনা ফাসো থেকে আলজেরিয়া যাওয়ার পথে বিধ্বস্ত হয় এএইচ৫০১৭। পরে কয়েকঘণ্টার তল্লাশি শেষে মালির গোসি ও বুরকিনা ফাসোর সীমান্তের মধ্যবর্তী স্থানে বিমানটির ধ্বংসাবশেষ পাওয়া যায়। ওই এলাকায় তুয়ারেজ বিচ্ছিন্নতাবাদীদের নিয়ন্ত্রণ রয়েছে এবং এলাকাটিও দুর্গম।

উড়োজাহাজটির ১১৬ জন আরোহীর মধ্যে ১১০ জন যাত্রী ও ছয় জন ক্রু। স্পেনের বেসরকারি বিমান পরিবহন সংস্থা সুইফটএয়ারের কাছ থেকে ভাড়া করা হয়েছিল বিমানটি।

এয়ার আলজেরি জানায়, বিধ্বস্ত বিমানটির যাত্রীদের মধ্যে ফ্রান্সের ৫১ জন নাগরিক ছিলেন। এছাড়া, বুরকিনা ফাসোর ২৪ জন, লেবাননের আটজন, আলজেরিয়ার চারজন এবং লুক্সেমবার্গের দুইজনের নাম রয়েছে যাত্রীদের তালিকায়।