তাইওয়ানে বিমান দুর্ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ৪৮

তাইওয়ানের পেঙ্গু দ্বীপে বিমান দুর্ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪৮ জনে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 July 2014, 04:45 AM
Updated : 24 July 2014, 04:45 AM

বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়, অভ্যন্তরীণ রুটে চলাচলকারী ট্রান্স এশিয়া এয়ারওয়েজের উড়োজাহাজটি বুধবার মাগং বিমানবন্দরে জরুরি অবতরণ করতে গিয়ে কয়েকটি ভবনের ওপর বিধ্বস্ত হয়।

দুর্ঘটনার সময় এটিআর-৭২ মডেলের ওই বিমানে ৫৪ যাত্রী ও চার ক্রুসহ মোট ৫৮ জন আরোহী ছিলেন।

স্থানীয় বার্তা সংস্থা সিএনএ জানায়, তাইওয়ানের যোগাযোগ মন্ত্রী ইয়েহ কুয়াং-শি দুর্ঘটনার খবর পেয়েই পেঙ্গু দ্বীপের পথে রওনা হয়েছেন। দুর্ঘটনার কারণ খতিয়ে দেখতে প্রশাসনের পক্ষ থেকে একটি তদন্তও শুরু হয়েছে।

এদিকে দুর্ঘটনার দিনই ঘূর্ণিঝড় মাতমু তাইওয়ানে আঘাত হানে। প্রবল বাতাস আর বৃষ্টির কারণে দেশটির বিভিন্ন অঞ্চলে অচলাবস্থার সৃষ্টি হয়। এরই মধ্যে পেঙ্গু এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

ট্রান্স এশিয়া এয়ারওয়েজের বিমানটি তাইওয়ানের দক্ষিণাঞ্চলীয় শহর কাওশিউং থেকে জনপ্রিয় পর্যটন কেন্দ্র পেনাংয়ে যাচ্ছিল বলে দেশটির বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ জানিয়েছে।  

কর্মকর্তারা জানান, প্রথম দফায় বিমানবন্দরে নামতে ব্যর্থ হয়ে ওই বিমানের পাইলট দ্বিতীয় দফায় অবতরণের চেষ্টা করেন। এক পর্যায়ে কন্ট্রোল টাওয়ারের সঙ্গে তার যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় এবং উড়োজাহাজটি বিমানবন্দরের বাইরে সিসি গ্রামের ওপর বিধ্বস্ত হয়।    

স্থানীয় এক বাসিন্দা তাইওয়ানের টিবিএস টেলিভিশনকে বলেন, “আমি প্রথমে একটা বিকট শব্দ পেলাম। ভাবলাম বুঝি বাজ পড়েছে। তারপর আবারো একই রকম শব্দ হলো এবং আমার বাড়ি থেকে কিছুটা দূরেই একটা আগুনের গোলা যেন আকাশের দিকে উঠল।”

বিমানটি বিধ্বস্ত হওয়ার পরপরই অগ্নি নির্বাপক বাহিনী আগুন নেভানোর কাজ শুরু করে এবং হতাহতদের সরিয়ে নেয়া হয়।  

২০০২ সালের পর তাইওয়ানে এটাই সবচেযে বড় বিমান দুর্ঘটনা। ওই বছর চায়না এয়ারলাইন্সের একটি বিমান তাইপে থেকে হংকংয়ে যাওয়ার পথে পেনাংয়ে বিধ্বস্ত হলে ২২৫ জনের মৃত্যু হয়।