গাজা: বিশ্ব নেতাদের ‘উদাসীনতায়’ জাতিসংঘে ক্ষোভ

ফিলিস্তিনে ইসরায়েলি হামলা বন্ধে বিশ্ব নেতাদের কার্যকর পদক্ষেপ না থাকায় জাতিসংঘে ক্ষোভ জানিয়েছে বাংলাদেশ।

যুক্তরাষ্ট্র প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 July 2014, 01:49 PM
Updated : 24 July 2014, 03:18 AM

স্থানীয় সময় মঙ্গলবার নিউ ইয়র্কে জাতিসংঘ সদরদপ্তরে নিরাপত্তা পরিষদের ‘ফিলিস্তিন প্রশ্নে মধ্যপ্রাচ্য পরিস্থিতি’ শীর্ষক এক উন্মুক্ত আলোচনায় অংশ নিয়ে দেশের পক্ষে এ অবস্থান জানান জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত এ কে আব্দুল মোমেন।

জাতিসংঘের সদস্য দেশগুলোর ৬০টিরও বেশি সদস্য দেশের প্রতিনিধি ওই উন্মুক্ত আলোচনায় অংশ নেন।

ফিলিস্তিন পরিস্থিতি নিয়ে আলোচনায় আব্দুল মোমেন বলেন, “আন্তর্জাতিক সব বিধি-নিষেধ অমান্য করে জাতিসংঘেরই এক সদস্য রাষ্ট্র ইসরায়েলের ফিলিস্তিনিদের ওপর চালানো হত্যাযজ্ঞ অমানবিক ও আন্তর্জাতিক মানবাধিকার আইনের পরিপন্থি।”

ফিলিস্তিনিদের প্রতি বাংলাদেশ সরকার ও জনগণের সহমর্মিতা ও সমর্থন পুনর্ব্যক্ত করে হামলা বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নিরাপত্তা পরিষদ ও বিশ্ব নেতাদের প্রতি অনুরোধ জানান তিনি।

ইসরায়েলি হামলা বন্ধ ছাড়াও ইসরায়েল-ফিলিস্তিন সমস্যার দীর্ঘস্থায়ী রাজনৈতিক সমাধানের জন্য নিরাপত্তা পরিষদ নিরপেক্ষ মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করবে বলে আশা প্রকাশ করেন বাংলাদেশের রাষ্ট্রদূত।

দুটি স্বাধীন দেশ হিসেবে ইসরায়েল ও ফিলিস্তিনের শান্তিপূর্ণ সহাবস্থানের আকাঙ্ক্ষাও ব্যক্ত করেন তিনি।

ফিলিস্তিনের গাজায় ইসরায়েলের টানা দুই সপ্তাহের হামলায় এরইমধ্যে ছয়শ’র বেশি মানুষ নিহত হয়েছেন।

এদিকে গাজায় ইসরায়েলি হামলার প্রতিবাদে যুক্তরাষ্ট্রের বস্টন ও নিউ ইয়র্ক শহরে বিক্ষোভ সমাবেশ হয়েছে।

জুইশ ভয়েস ফর পিস নামে একটি সংগঠন বস্টনে এবং বাংলাদেশি-আমেরিকান মুসলিম অ্যাসোসিয়েশন নামে আরেকটি সংগঠনের উদ্যোগে নিউ ইয়র্কে বিক্ষোভ হয়।

গাজা পরিস্থিতির উত্তরণে যথাযথ পদক্ষেপ নিতে বিশ্ব নেতৃবৃন্দকে ‘বাধ্য করাতে’ বিশ্ববাসীকে সোচ্চার হওয়ার আহ্বান জানানো হয় সমাবেশ থেকে।