গাজার যুদ্ধবিরতি : হামাসের শর্তে আব্বাসের সমর্থন

ইসরায়েলের সঙ্গে যুদ্ধরিবতিতে যেতে গাজার ফিলিস্তন রাজনৈতিক দল হামাসের দেয়া শর্তের মূল দাবিগুলোর প্রতি সমর্থন জানিয়েছেন ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস।

>>রয়টার্স
Published : 23 July 2014, 10:55 AM
Updated : 23 July 2014, 10:55 AM

বুধবার আনুষ্ঠানিকভাবে নিজের এ অবস্থানের কথা জানিয়েছেন ফিলিস্তিনের প্রধান রাজনৈতিক দল প্যালেস্টাইন লিবারেশন অর্গানাইজেশন (পিএলও) এর প্রধান আব্বাস।

গত ৮ জুলাই থেকে ফিলিস্তিনের পশ্চিমাঞ্চলীয় গাজায় ব্যাপক সামরিক অভিযান পরিচালনা করছে ইসরায়েল। বুধবার পর্যন্ত ১৫ দিনের এ অভিযানে গাজায় ৬২৪ জন নিহত হয়েছেন বলে জানিয়েছে ভূখণ্ডটির কর্মকর্তারা। নিহতদের মধ্যে অধিকাংশই সাধারণ মানুষ।

এরই মধ্যে মিশরের প্রচেষ্টায় একটি যুদ্ধবিরতি উদ্যোগে সম্মত হয়েছিল ইসরায়েল, কিন্তু মিশরীয় প্রস্তাব মেনে নিলে তা ‘আত্মসমর্পণের’ সামিল হবে বলে জানিয়ে প্রত্যাখান করেছিল হামাস ও গাজার অন্যান্য সশস্ত্র গোষ্ঠি।

যুদ্ধবিরতি কার্যকর করার শর্ত হিসেবে ইসলামপন্থি রাজনৈতিক দলটি বেশ কিছু দাবি পেশ করে।

এসব দাবির মধ্যে অন্যতম, ইসরায়েল-মিশরের অবরোধ থেকে মুক্তি। এছাড়া আরো কিছু সুযোগ দাবি করেছে হামাস।

আব্বাসের ঘোষণার বিষয়ে পশ্চিম তীরের রামাল্লা থেকে জ্যেষ্ঠ পিএলও নেতা ইয়াসের আব্দেল রাব্বো এক বিবৃতিতে বলেন, “আগ্রাসন বন্ধ ও গাজার ওপর থেকে সব ধরনের অবরোধ তুলে নেয়া সব ফিলিস্তিন জনগণের দাবি এবং তা অর্জন করার জন্য ফিলিস্তিন নেতারা তাদের সব শক্তি নিয়োজিত করবে।”

“যে পর্যন্ত আমাদের জনগণ পাশে থাকবে সে পর্যন্ত গাজা ভেঙে পড়বে না বলে আমরা বিশ্বাস করি, এক সময় দখলদাররা বুঝতে পারবে দেশের ভিতরে ও বাইরে থাকা আমাদের মহান জনগণ কখনোই গাজাকে একা ছেড়ে যাবে না।”

পিএলও’র এই বিবৃতির ব্যাপারে হামাস বা ইসায়েলের প্রতিক্রিয়া তাৎক্ষণিকভাবে জানা যায়নি।