তেল আবিবগামী বিমান চলাচল স্থগিত

ইসরায়েলের রাজধানী তেল আবিবের বেন গুরিং আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে হামাস নিক্ষিপ্ত রকেট বিস্ফোরণের জেরে ইসরায়েলগামী ফ্লাইট স্থগিত করেছে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় এয়ারলাইন্সগুলো।

নিউজ ডেস্ক>>বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 July 2014, 08:55 AM
Updated : 23 July 2014, 08:55 AM

মঙ্গলবার ওই রকেটটি বেন গুরিং বিমানবন্দর থেকে প্রায় দেড় কিলোমিটার দূরে বিস্ফোরিত হয় বলে ইসরায়েলি পুলিশের বরাত দিয়ে জানিয়েছে বিবিসি।

এই রকেট বিস্ফোরণে অন্ততপক্ষে দুইজন আহত হয়েছেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

যুক্তরাষ্ট্রের ডেল্টা এয়ারওয়েজ জানিয়েছে, বেন গুরিংয়ের কাছে রকেট পড়েছে মঙ্গলবার ইসরায়েলি পুলিশ এমন খবর নিশ্চিত করার পর নিউইয়র্ক থেকে তেল আবিবগামী তাদের একটি ফ্লাইট প্যারিসের দিকে ঘুরিয়ে দেয়া হয়।

এর পরপরই যুক্তরাষ্ট্রের ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (এফএএ) ইসরায়েলে ফ্লাইট পরিচালনাকারী যুক্তরাষ্ট্রের তিনটি এয়ারওয়েজ- ডেল্টা, ইউনাইটেড এবং ইউএস’কে পরবর্তী ২৪ ঘন্টার জন্য ইসরায়েলগামী সকল ফ্লাইট স্থগিত রাখার নির্দেশ দেয়।

একই সময় ইউরোপীয় বিমান চলাচল সংস্থাও তাদের বিমানগুলোকে তেল আবিবে ফ্লাইট পরিচালনা বন্ধ রাখার নির্দেশনা দেয়।

ফ্লাইট স্থগিতের নির্দেশের খবর পেয়েই ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ইসরায়েলে ফ্লাইট পরিচালনা আবার শুরু করার জন্য যুক্তরাষ্ট্রের কাছে আবেদন জানিয়েছেন।

এফএএ’র নিষেধাজ্ঞা উঠিয়ে নিতে সহায়তা করার জন্য নেতানিয়াহু মধ্যপ্রাচ্যে সফরে থাকা যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরিকেও অনুরোধ করেন।

যুক্তরাষ্ট্রের ডেল্টা ও ইউনাইটেড এয়ারওয়েজ জানিয়েছে, এফএএ ২৪ ঘন্টা স্থগিতের নির্দেশ দিলেও তারা আগামী কিছু সময়ের জন্য ইসরায়েলে ফ্লাইট পরিচালনা স্থগিত রাখবে।

ইউএস এয়ারওয়েজ জানিয়েছে, বিষয়টি নিয়ে তারা এখনও কোনো সিদ্ধান্ত নেয়নি।

ইউরোপিয়ান এভিয়েশন সেফটি এজেন্সি (ইএএসএ) জানিয়েছে, তেল আবিবে ফ্লাইট পরিচালনা এড়িয়ে যাওয়ার জন্য তারা “জোরালো সুপারিশ” জানিয়েছে।

তবে ইএএসএ’র ঘোষণার আগেই লুফথানসা (সুইস, জার্মানউয়িঙস এবং অস্ট্রিয়ান এয়ারলাইন্স) জানিয়েছে, তারা ইসরায়েলে আসা-যাওয়ার সব ধরনের ফ্লাইট দুদিনের জন্য স্থগিত করেছে।

ইএএসএ’র পরামর্শের আগেই ইসরায়েল অভিমুখী ফ্লাইট স্থগিত করা হয়েছে বলে জানিয়েছে কেএলএম ও এয়ার ফ্রান্স।

এছাড়া ইজিজেট, এয়ার কানাডা ও অলিটালিয়াও তাদের ইসরায়েলগামী ফ্লাইট বাতিল করেছে বলে জানিয়েছে।