এমএইচ১৭: নেদারল্যান্ডসে যাচ্ছে যাত্রীদের লাশ

বিধ্বস্ত মালয়েশীয় বিমান ফ্লাইট এমএইচ-১৭ নিহত যাত্রীদের উদ্ধার করা ২০০টি লাশ ইউক্রেইন থেকে নেদারল্যান্ডসে পাঠানো হচ্ছে।

নিউজ ডেস্ক>>বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 July 2014, 05:58 AM
Updated : 23 July 2014, 06:08 AM

নেদারল্যান্ডসের ফরেনসিক পরীক্ষায় এসব যাত্রীর লাশ সনাক্ত করা হবে বলে বুধবার জানিয়েছে বিবিসি।

১৭ জুলাই নেদারল্যান্ডসের আমস্টারডাম থেকে মালয়েশিয়ার কুয়ালালামপুর যাওয়ার পথে দক্ষিণ ইউক্রেইনের আকাশে থাকাকালে রুশ সীমান্তের অদূরে বিমানটি বিধ্বস্ত হয়। এতে ১৫ জন ক্রু ও ২৮৩ জন যাত্রীসহ বিমানের ২৯৮ আরোহীর সবাই নিহত হন।

নিহত যাত্রীদের মধ্যে অধিকাংশই নেদারল্যান্ডসের নাগরিক।

বিমানটি ক্ষেপণাস্ত্রের আঘাতে ভূপাতিত হয়েছে বলে ধারণা করা হলেও ইউক্রেইনের সরকারি বাহিনী না বিদ্রোহী, কারা এটি ঘটিয়েছে তা ঘটনার ছয়দিন পরেও পরিষ্কার হয়নি।

মঙ্গলবার একটি রেফ্রিজারেটর ট্রেনে করে নিহতদের মধ্যে প্রায় ২০০ জনের মৃতদেহ ইউক্রেইনের বিদ্রোহী নিয়ন্ত্রিত দোনেস্ক থেকে সরকার নিয়ন্ত্রিত খারকিভে নিয়ে যাওয়া হয়েছে।

এখান থেকে মৃতদেহগুলো বিমানে করে নেদারল্যান্ডসের ইন্ডহোভেনে নিয়ে যাওয়া হচ্ছে। ইন্ডহোভেনের স্থানীয় সময় বিকেল ৪টায় মৃতদেহগুলো পৌঁছানোর কথা রয়েছে।

লাশগুলো গ্রহণ করতে বিমানবন্দরে নেদারল্যান্ডসের রাজপরিবার ও প্রধানমন্ত্রী মার্ক রাড উপস্থিত থাকবেন।

লাশগুলো বিদায় দেয়ার আগে খারকিভে ইউক্রেইনের শীর্ষ কর্মকর্তাদের উপস্থিতিতে এক বিদায়ী অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেখানে একদিনের রাষ্ট্রীয় শোক পালন করা হচ্ছে।

নেদারল্যান্ডসে পৌঁছানোর পর মৃতদেহগুলো সনাক্ত করতে ফরেনসিক পরীক্ষার জন্য পাঠানো হবে। এ প্রক্রিয়ায় “কয়েক সপ্তাহ থেকে কয়েক মাস লাগতে পারে” বলে প্রধানমন্ত্রী রাড জানিয়েছেন।

শোকের এ ক্ষণটিকে কেন্দ্র করে নেদারল্যান্ডসে বুধবার একদিনের জাতীয় শোক ঘোষণা করা হয়েছে।

এদিকে আরেকটি প্রক্রিয়ার অংশ হিসেবে মালয়েশীয় কর্মকর্তারা বিধ্বস্ত বিমানের তথ্যধারক বা ব্ল্যাকবক্স নেদারল্যান্ডস কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করেছেন।

এর আগে ইউক্রেইনের রুশপন্থী বিচ্ছিন্নতাবাদীরা বিমানের ব্ল্যাকবক্স দুটি মালয়েশীয় কর্মকর্তাদের কাছে হস্তান্তর করেছিল।

বিশ্লেষণের জন্য ব্ল্যাকবক্স দুটি যুক্তরাজ্যের ফার্নবার্গে পাঠানো হবে বলে জানিয়েছে বিবিসি।