গোপনে রোগীর ছবি ধারণ: ক্ষতিপূরণ দিচ্ছে হাসপাতাল

গোপনে রোগীদের ছবি ধারণের ঘটনায় ১৯ কোটি ডলার ক্ষতিপূরণ দিচ্ছে যুক্তরাষ্ট্রের জন্স হপকিন্স হাসপাতাল।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 July 2014, 06:15 PM
Updated : 22 July 2014, 06:15 PM

‘দ্য ওয়াশিংটন পোস্ট’ এর এক প্রতিবেদনে বলা হয়, হাসপাতালের চিকিৎসক স্ত্রীরোগ বিশেষজ্ঞ ডক্টর নিকিতা লেভি অনেকদিন ধরে রোগীদের অনুমতি ছাড়াই তাদের অজ্ঞাতে শরীরের স্পর্শকাতর অঙ্গের ছবি তুলছিলেন।

তদন্তে ঘটনাটির সত্যতা মেলায় আদালতের মধ্যস্ততায় এই ক্ষতিপূরণ ঘোষণা করে ম্যারিল্যান্ড অঙ্গরাজ্যের বাল্টিমোরের ওই হাসপাতাল।

অভিযুক্ত ওই চিকিৎসক জন্স হপকিন্সের ইস্ট বাল্টিমোর মেডিকেল সেন্টার নামের ওই হাসপাতালে ১৯৮৮ সাল থেকে চিকিৎসা দিয়ে আসছিলেন। অপেক্ষাকৃত নিম্ন আয়ের মানুষের চিকিৎসা দেয়া হয় ওই হাসপাতালে।

ভুক্তভোগী সাড়ে আট হাজার রোগী এই ক্ষতিপূরণ থেকে উপকৃত হবেন। গোপান ক্যামেরায় সাড়ে ১২ হাজার রোগী এর শিকার হয়েছিলেন বলে তদন্তদল জানতে পেরেছে।

গত বছর ফেব্রুয়ারিতে পুলিশ লেভির কক্ষ থেকে গোপনে ধারণ করা রোগীদের ছবি ও ভিডিও উদ্ধার করার পর আত্মহত্যা করেন তিনি। লেখার কলমের মধ্যে রাখা ক্যামেরা ও অন্যান্য কৌশলে নারীদের ছবিগুলো তুলেছিলেন তিনি।

আদালতের আইনজীবী ও হাসপাতাল কর্তৃপক্ষ যৌথভাবে ক্ষতিপূরণের আনুষ্ঠানিক ঘোষণা দেয়ার কথা সোমবারই। বাল্টিমোরের স্থানীয় আদালত এ ক্ষতিপূরণের অনুমোদন দিয়েছে। ইন্স্যুরেন্সের মাধ্যমে তা পরিশোধ করা হবে।

লেভির বিরুদ্ধে অভিযোগ এবং ওই ঘটনাকে কেন্দ্র করে তার আত্মহত্যার ঘটনায় মর্মাহত হয়েছেন অনেক রোগী যারা দীর্ঘদিন ধরে তার কাছে চিকিৎসা নিয়েছিলেন।

হাসপাতালের নিরাপত্তায় নিয়োজিত একজন কর্মী গত বছর ৪ ফেব্রুয়ারি লেভির ছবি ধারণের বিষয়টি হাসপাতাল কর্তৃপক্ষের নজরে আনেন। এর এক দিনের মধ্যেই তারা বিষয়টি নিশ্চিত হয়। ৮ ফেব্রুয়ারি লেভিকে চাকরিচ্যুত করার কয়েকদিনের মধ্যেই আত্মহত্যা করেন লেভি।

পুলিশ তার কক্ষ থেকে কলমে স্থাপিত ছয়টি ক্যামেরা উদ্ধার করেছে। এছাড়া তার বসতবাড়ি থেকে উদ্ধার করা হয় চারটি কম্পিউটার ও অন্যান্য সামগ্রী।