গাজায় নিহত আরো ২ ইসরায়েলি সেনা

গাজায় হামাস যোদ্ধাদের সঙ্গে সংঘর্ষে আরো ২ ইসরায়েলি সেনা নিহত হয়েছে বলে এক বিবৃতিতে জানিয়েছে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী(আইডিএফ)।

>>আইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 July 2014, 12:29 PM
Updated : 22 July 2014, 12:29 PM

মঙ্গলবার প্রকাশিত এ বিবৃতিতে বলা হয়েছে, সোমবার বিকালে স্নাইপারের গুলিতে ২ ইসরায়েলি সেনা নিহত হয়। আর সোমবার রাত থেকে মঙ্গলবার ভোর পর্যন্ত ৭ ইসরায়েলি সেনা আহত হয়েছে। এদের মধ্যে তিনজনের অবস্থা গুরুতর।

গাজায় গত বৃহস্পতিবার রাত থেকে স্থলঅভিযান শুরুর পর এ পর্যন্ত মোট ২৭ জন ইসরায়েলি সেনা নিহত হল। অন্যদিকে, এ সপ্তাহব্যাপী রকেট হামলায় ২ ইসরায়েলি নাগরিক নিহত হয়েছে।

আরেকটি বিবৃতিতে আইডিএফ বলেছে, স্থল অভিযান শুরুর পর থেকে তারা গাজার ২৩ টি সুড়ঙ্গে ৬৬ টি প্রবেশদ্বার খুঁজে পেয়েছে। ৮ জুলাইয়ে ইসরায়েলের ‘অপারেশন প্রোটেকটিভ এজ’ শুরুর পর থেকে ২ হাজার ৯২৫ টির বেশি লক্ষবস্তুতে হামলা হয়েছে।

ওই সপ্তাহে প্রায় ২ হাজার ৬০ টি রকেটও ইসরায়েলে ছুড়েছে হামাস। আর গত ২৪ ঘণ্টায় আইডিএফ সেজাইয়ার বিভিন্ন লক্ষ্যস্থলে হামলা চালিয়েছে। ওই এলাকা থেকে হামাস ১৪০ টির বেশি রকেট ছুড়েছে বলে দাবি করেছে আইডিএফ।

গাজায় ফিলিস্তিনের স্বাস্থ্য কর্মকর্তারা বলেছেন, ইসরায়েলের হামলায় এ পর্যন্ত ৫শ’র বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। এদের অন্তত ৭০ শতাংশ বেসামরিক নাগরিক এবং আহত হয়েছে ২ হাজারেরও বেশি মানুষ। জাতিসংঘের হিসাবমতে, বাস্তুচ্যুত হয়েছে প্রায় ১ লাখ লিফিস্তিনি।

আন্তর্জাতিক শান্তি প্রচেষ্টা উপেক্ষা করে গাজায় এখনো হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি মিশরে যুদ্ধবিরতি নিয়ে আলোচনা চালিয়ে যাচ্ছেন।

দিনশেষে জাতিসংঘ মহাসচিব বান কি মুনের ইসরায়েলে যাওয়ার কথা রয়েছে। গাজা হামলায় বেসামরিক নাগরিক হতাহতের ঘটনা বাড়তে থাকা নিয়ে কেরি এবং মুন দুজনই উদ্বেগ প্রকাশ করেছেন।