চীনে ম্যাকডোনাল্ডস ও কেএফসি’তে মেয়াদোত্তীর্ণ মাংস

চীনে যুক্তরাষ্ট্রভিত্তিক ওএসআই গ্রুপের মালিকানাধীন সাংহাই হুসি ফুড কোম্পানি লিমিটেড ম্যাকডোনাল্ডস ও কেএফসি’র চেইন শপগুলো মেয়াদোত্তীর্ণ মাংস সরবরাহ করে আসছে।

>>রয়টার্স
Published : 22 July 2014, 09:07 AM
Updated : 22 July 2014, 09:31 AM

সাম্প্রতিক এক টেলিভিশন প্রতিবেদনে বিষয়টি উদঘাটিত হয়।

আর এই প্রতিবেদন প্রকাশের পরপরই রোববার সাংহাইয়ের স্থানীয় কর্তৃপক্ষ হুসি ফুড কোম্পানির কার্যক্রম বন্ধ করে দিয়েছে।

বিষয়টি ফাঁস হওয়ার পর সোমবার ইয়াম ব্রান্ড ইনকর্পোরেটের পক্ষ থেকে চীনা ক্রেতাদের কাছে ক্ষমা প্রার্থনা করা হয়।

আর মঙ্গলবার স্টারবাক স্বীকার করে, তাদের কয়েকটি ক্যাফেতে মুরগির মাংসযুক্ত খাবার বিক্রি করা হয়েছিল যেগুলো হুসি ফুড কোম্পানি থেকে কেনা হয়েছিল।

সাংহাইয়ের টেলিভিশনে সম্প্রচারিত প্রতিবেদনে হুসি’র কর্মীদের মেয়াদোত্তীর্ণ মাংস ও কারখানা মেঝে থেকে মাংস নিয়ে দুটো মিশিয়ে পণ্য তৈরি করতে দেখা গেছে।

টোকিওভিত্তিক ম্যাকডোনাল্ডস হোল্ডিং কোম্পানির (জাপান) এক মুখপাত্র জানিয়েছেন, কোম্পানিটি তাদের চিকেন নাগেটস’র একটি বড় অংশ হুসি ফুড কোম্পানি থেকে আমদানি করতো, কিন্তু ঘটনা জানার পর সোমবার থেকে ওই পণ্যগুলো বিক্রি বন্ধ করে দেয়া হয়েছে।

চীনের খাদ্য নিয়ন্ত্রক সংস্থা জানিয়েছে, হুসি’র পণ্য ব্যবহারকারী সব প্রতিষ্ঠানে অভিযান চালানোর নির্দেশ দিয়েছে তারা। এই ঘটনাটি তদন্তের জন্য পুলিশের কাছে হস্তান্তর করা হবে বলেও জানিয়েছে সংস্থাটি।

মঙ্গলবার এক বিবৃতিতে নিয়ন্ত্রক সংস্থার সাংহাই শাখা জানিয়েছে, তারা ম্যাকডোনাল্ডসের সম্ভাব্য মাংসজাত পণ্যের চার হাজার ৫শ’টি বাক্স সিল করে দেয়ার জন্য চেইনটিকে নির্দেশ দিয়েছে। এছাড়া ইয়ামে’র পিজা হাটকেও গরুর মাংসজাত পণ্যের ৫শ’টি বাক্স সিল করার নির্দেশ দিয়েছে।