গাজায় হাসপাতালে গোলা, নিহত বেড়ে ৫২৬

গাজায় ইসরায়েলের হামলা থেকে রক্ষা পায়নি হাসপাতালও। দেইর আল-বালাহ শহরের আল-আকসা হাসপাতালে কামানের গোলায় অন্তত ৪ ফিলিস্তিনি নিহত এবং ৫০ জন আহত হয়েছে।

>>আইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 July 2014, 03:38 PM
Updated : 21 July 2014, 05:53 PM

হতাহতদের বেশির ভাগই চিকিৎসা সহকারী, নার্স এবং সাধারণ মানুষ। এ নিয়ে গত ১৪ দিনে ইসরায়েলি হামলায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৫২৬ জনে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল কেদরা বলেন, গাজা-ইসরায়েল পূর্বাঞ্চলীয় সীমান্তে মোতায়েন করে রাখা ট্যাংক থেকে আল আকসা হাসপাতালে কয়েকটি গোলা হামলা চালিয়েছে ইসরায়েল। এতে চিকিৎসা সহকারী, নার্স ও অন্যান্য মানুষ মিলিয়ে ৪ জন নিহত এবং ৫০ জন আহত হয়েছে।

এর আগে সোমবার বিকালে সেজাইয়া এলাকায় ইসরায়েলের নতুন করে চালানো গোলা হামলায় তিন ফিলিস্তিনি নিহত হওয়ার কথা জানিয়েছিলেন তিনি। এছাড়াও, গাজার উত্তরপশ্চিমাঞ্চলে একটি আবাসিক ভবনে ইসরায়েলের গোলা হামলায় একই পরিবারের ৫ ফিলিস্তিনি নিহত হওয়ার কথাও জানান তিনি।

হামাসের সশস্ত্র শাখা আল কাশেম ব্রিগেড আলাদা একটি টেক্সট মেসেজে বলেছে, গাজার উত্তর-পূর্ব ও কেন্দ্রস্থলে বন্দুকযুদ্ধ চলছে। গাজার উত্তরাঞ্চলীয় বেইত হানুন শহরের পূর্বদিকে প্রচন্ড লড়াইয়ে ১০ যোদ্ধা নিহত হয়েছে।
ইসরায়েলের জঙ্গি বিমান এবং ট্যাংক থেকে গাজাজুড়ে বিভিন্ন বাড়িঘর, জমিজায়গা, গাড়ি এবং হাসপাতালের ওপর গোলাবর্ষণ করা হচ্ছে বলে জানিয়েছে প্রত্যক্ষদর্শী এবং নিরাপত্তা কর্মকর্তারা।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসাবমতে, গত ৮ জুলাই থেকে শুরু হওয়া ইসরায়েলি হামলায় এ পর্যন্ত নিহতের সংখ্যা ৫৬২ এবং আহতের সংখ্যা ৩ হাজার ২শ’ তে পৌঁছেছে। ধ্বংস হয়েছে ৫শ’রও বেশি ঘরবাড়ি।

এর আগে জেরুজালেম থেকে পাওয়া খবরে সোমবার ইসরায়েলের হামলায় অন্তত ১০ ফিলিস্তিনি নিহত হয়েছে বলে জানা যায়। তারা সুড়ঙ্গপথে ইসরায়েলের ঢুকতে গিয়ে নিহত হয়।

গাজায় ইসরায়েলি হামলা শুরুর পর থেকে সবচেয়ে প্রাণক্ষয়ী দিন ছিল রোববার। এদিন গাজায় নিহত হয় ১০০ ফিলিস্তিনি ও ১৭ ইসরায়েলি সেনা।