সপ্তাহে কাজ মাত্র তিনদিন!

কাজ আর কাজ, ফুরসত আর মেলেনা- প্রতিনিয়তই এ চিন্তায় মন-মেজাজ থাকে খিচিয়ে। কাজটা যদি আরেকটু কমানো যেত! হ্যাঁ, মানুষের মনের এ কথাটিই শেষ পর্যন্ত বলে দিয়েছেন বিশ্বের দ্বিতীয় শীর্ষ ধনকুবের কার্লোস স্লিম।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 July 2014, 01:57 PM
Updated : 21 July 2014, 01:57 PM

সপ্তাহে তিনদিন কাজ করাই যথেষ্ট বলে মনে করেন মেক্সিকোর এ ধনকুবের। এতে করে মিলবে বিশ্রামের জন্য আরো সময়। বাড়বে জীবনের গুণগত মান।

প্যারাগুয়েতে বাণিজ্য বিষয়ক এক সম্মেলনে কার্লোস বলেন, কাজের ক্ষেত্রে “আমূল পরিবর্তন” নিয়ে আসার এখনই সময়। মানুষের উচিত সপ্তাহে মাত্র তিনদিন কাজ করা।

৪ দিন কাজের চাপ আর ঝামেলামুক্ত থাকলে মানুষ নতুন কর্মশক্তি নিয়ে কাজে ফিরতে পারবে। এভাবে আরো উদ্যমী এবং উৎপাদনশীল শ্রমশক্তি গড়ে উঠবে বলেই মনে করেন তিনি। ‘দ্য ফিন্যান্সিয়াল টাইমস’ খবরটি দিয়েছে।

তবে কম দিন কাজ করে নিজের জন্য সময় কাটানোর যে সুবিধা মানুষ পাচ্ছে তার বিনিময়ে আরো দীর্ঘদিন কাজ করে যাওয়ারও একটি প্রস্তাব দেন কার্লোস। সেক্ষত্রে অবসর গ্রহণের বয়স ৫০ কিংবা ৬০ না করে ৭০ কিংবা ৭৫ করার পক্ষপাতি তিনি।

মেক্সিকোয় টেলমেক্স টেলিযোগাযোগ কোম্পানির প্রধান নির্বাহী কার্লোস স্লিম সম্প্রতি কর্মীদের জন্য যে ব্যবস্থা চালু করেছেন তাতে শ্রমিকরা তারুণ্যের প্রথম দিকে কাজ শুরু করে ৫০ বছরের আগেই অবসর নিতে পারবে। তবে এরপরও সপ্তাহে মাত্র ৪ দিন কাজ করে পূর্ণ বেতন নেয়ার সুযোগ পাবে তারা।