রাশিয়ায় পুতিনের জনসমর্থন তুঙ্গে

ইউক্রেইনে সঙ্কট এবং একে কেন্দ্র করে ইউরোপীয় প্রতিবেশী ও পশ্চিমা দেশগুলোর সঙ্গে রাশিয়ার ঘোরতর সংঘাতের পরও কয়েকবছরের মধ্যে এ সময়ই সবচেয়ে বেশি জনসমর্থন পাচ্ছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

নিউজ ডেস্ক বিডিনিউজ টোয়েন্টিফোরবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 July 2014, 11:40 AM
Updated : 21 July 2014, 11:40 AM

রাশিয়ার নাগরিকরা এমনকি স্বাধীনতা, সামরিক বাহিনী এবং নির্বাচন নিয়েও সন্তুষ্ট। নতুন এক গ্যালাপ জরিপে এ তথ্যই বেরিয়ে এসেছে।

পুতিনের কর্মকাণ্ড সমর্থন করছেন ৮৩ শতাংশ রুশ নাগরিক। এ হার ২০০৮ সালের সঙ্গে মিলে গেলেও ২০১৩ সালের তুলনায় তা ২৯ শতাংশ বেশি।

২০০৮ সালের পর এই প্রথম বেশির ভাগ রুশ নাগরিক তাদের নেতা সঠিক পথেই রয়েছেন বলে মত দিয়েছে। তাছাড়া, রুশদের ৭৮ শতাংশ দেশের সামরিক বাহিনী, ৬৪ শতাংশ জাতীয় সরকার এবং ৩৯ শতাংশ নাগরিক দেশের নির্বাচন প্রক্রিয়ায় সততার ব্যাপারে আস্থা প্রকাশ করেছে।

তবে রুশরা কেবল তাদের সরকার নিয়েই ইতিবাচক মনোভাব প্রকাশ করেনি বরং এ বছর নাগরিক স্বাধীনতা নিয়েও সন্তোষ প্রকাশ করেছে ৬৫ শতাংশ রাশিয়ান। আর দেশের অর্থনৈতিক অবস্থার উন্নতি হচ্ছে বলে মত দিয়েছে ৩৫ শতাংশ নাগরিক।

জরিপে দেখা গেছে, রুশরা নিজেদের সরকার নিয়ে সন্তোষ প্রকাশ করার পাশাপাশি পশ্চিমা বিমুখ হয়ে পড়ছে। যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়নের পক্ষে জনসমর্থন এক অঙ্কে নেমে এসেছে।

বেড়েছে কেবল চীনের জনসমর্থন। জরিপে দেখা গেছে, এ বছর চীনকে সমর্থন দিয়েছে রেকর্ড ৪২ শতাংশ রুশ নাগরিক। সম্প্রতি কয়েক মাসে দু’দেশের মধ্যে অর্থনৈতিক সম্পর্ক জোরদার হয়েছে। সই হয়েছে ৪০ হাজার কোটি ডলারের গ্যাস চুক্তি।