ঘূর্ণিঝড় রামাসানের কবলে চীন, নিহত ২৬

৪০ বছরের মধ্যে আঘাত হানা সবচেয়ে প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড়ে চীনের দক্ষিণাঞ্চলে নিহতের সংখ্যা বেড়ে ২৬ জনে দাঁড়িয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 July 2014, 07:00 AM
Updated : 21 July 2014, 01:58 PM

বিবিসি জানিয়েছে, রামাসান নামের এই ঘূর্ণিঝড়টির তাণ্ডবে এর আগে ফিলিপাইনে ব্যাপক ধ্বংসযজ্ঞের পাশাপাশি ৯৪ জন নিহত হয়েছেন।

রোববার চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা জানিয়েছে, ঘূর্ণিঝড়টির আঘাতে দক্ষিণাঞ্চলীয় হাইনান দ্বীপে অন্ততপক্ষে ৮ জন এবং গুয়াংশি অঞ্চলে ৯ জন নিহত হয়েছেন।

শুক্রবার ঘন্টায় ২০০ কিলোমিটার বাতাসের বেগসহ রামাসান চীনের দক্ষিণাঞ্চলে আঘাত হানে।

চীনের প্রতিবেশী ভিয়েতনামেও রামাসানের প্রভাবে সোমবার ভারী বৃষ্টিপাতের আশঙ্কা করা হচ্ছে। তবে এদিন ঘূর্ণিঝড়টি দুর্বল হয়ে পড়তে শুরু করেছে বলে আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে।

রামাসানের কারণে দক্ষিণ চীনের দুর্গত এলাকাগুলোয় বিমান, রেল ও সড়ক যোগাযোগ সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে। ওই এলাকার সড়কগুলো ঝড়ে উপড়ে পড়া গাছ ও অন্যান্য উড়ে আসা ধ্বংসস্তুপে ঢেকে আছে, টিভি চ্যানেলগুলোতে প্রচারিত ছবিতে এ রকম দৃশ্য দেখা গেছে।

বার্তা সংস্থা সিনহুয়া জানায়, ঝড়ে হাইনান এ ১৩ জন নিহত হয়েছে, গুয়াংঝিতে নিহত হয়েছে ৯ জন এবং ইউনানে নিহত হয়েছে ৪ জন।
চীনের আবহাওয়া দপ্তর জানিয়েছে, ১৯৭৩ সালের পর দক্ষিণ চীনের অভিজ্ঞতায় এটিই সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড়। ওই বছর ঘন্টায় ২৯৫ কিলোমিটার বাতাসের বেগসহ মহাঘূর্ণিঝড় নোরা দক্ষিণ চীনে আঘাত হেনেছিল।
এদিকে মাতমো নামের নতুন একটি ঘূর্ণিঝড় ঘন্টায় ১৫০ কিলোমিটার বাতাসের বেগসহ ফিলিপাইনে রামাসানের আঘাতে ক্ষতিগ্রস্ত এলাকার দিকে এগিয়ে আসছে বলে জানিয়েছে দেশটির এক কর্মকর্তা।