রুশ ক্ষেপণাস্ত্রেই বিমান বিধ্বস্ত: কেরি

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি বলেছেন, রাশিয়ার ক্ষেপণাস্ত্র ব্যবহার করে মালয়েশিয়া এয়ারলাইন্সের এমএইচ১৭ বিমান ভূপাতিত করা হয়েছে বলে তথ্যপ্রমাণ থেকে আভাস পাওয়া যাচ্ছে।

>>রয়টার্স
Published : 20 July 2014, 04:26 PM
Updated : 20 July 2014, 04:26 PM

তিনি বলেন, যুক্তরাষ্ট্র গতমাসে রাশিয়া থেকে ইউক্রেইনে রসদ সরবরাহ হতে দেখেছে। রুশপন্থি বিচ্ছিন্নতাবাদীদেরকে ট্যাংক এবং রকেট লাঞ্চার সরবরাহ করা হয়েছে এবং সশস্ত্র কর্মকর্তাদেরকে বহনকারী ১৫০ টি যানের একটি বহরও পাঠানো হয়েছে।

তাছাড়া, রাশিয়ার রাডার-গাইডেড এসএ১১ মিসাইল সিস্টেম বিচ্ছিন্নতাবাদীদের কাছে হস্তান্তর করা সংক্রান্ত একটি কথপোকথনও যুক্তরাষ্ট্র শুনে ফেলেছে বলে জানান তিনি। এ ক্ষেপণাস্ত্র ছুড়েই বোয়িং৭৭৭ ভূপাতিত করা হয় বলে অভিযোগ আছে।

সিএনএন এর সঙ্গে এক সাক্ষাৎকারে কেরি বলেন, “এটি পরিষ্কার যে, এ ক্ষেপণাস্ত্র রাশিয়া থেকেই সরবরাহ হয়েছে”।

রাশিয়া মালয়েশিয়া এয়ারলাইন্সের এমএইচ১৭ ফ্লাইট ভূপাতিত হওয়ার ঘটনায় জড়িত থাকার কথা অস্বীকার করে এর জন্য ইউক্রেইনের সেনাবাহিনীকে দায়ী করেছে।

কিন্তু ওয়াশিংটন ও এর মিত্রদেশগুলো এ ঘটনার জন্য ইউক্রেইনে রাশিয়ার মদদপুষ্ট বিচ্ছিন্নতাবাদীদের দিকেই আঙুল তুলেছে। ঘটনাস্থলে ঢুকতে না দেয়ার জন্য বিচ্ছিন্নতাবাদীদের দোষারোপ করেছে তারা।

বিমান বিধ্বস্ত এলাকায় নিরাপদে প্রবেশ নিশ্চিত করা এবং ঘটনার আন্তর্জাতিক তদন্তে সহযোগিতা করতে রাশিয়া বিদ্রোহীদের ওপর চাপ প্রয়োগ না করলে মস্কো আন্তর্জাতিক অঙ্গন থেকে আরো বিচ্ছিন্ন হয়ে পড়বে বলে হুঁশিয়ার করেছেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ফিলিপ হামন্ড।