‘বর্বরতায় হিটলারকেও ছাড়িয়ে গেছে ইসরায়েল’

গাজায় ব্যাপক বিধ্বংসী হামলা চালিয়ে ইসরায়েল এডলফ হিটলারের বর্বরতাকেও ছাড়িয়ে গেছে বলে মন্তব্য করেছেন তুরস্কের প্রধানমন্ত্রী রেসেপ তায়েপ এরদোয়ান।

>>রয়টার্স
Published : 20 July 2014, 03:05 PM
Updated : 20 July 2014, 06:55 PM

শনিবার দেশটির কৃষ্ণসাগরীয় অঞ্চলের অরদো শহরে দলীয় কর্মীদের উদ্দেশ্যে এক বক্তব্য গাজায় চলমান ইসরায়েলি আগ্রাসন নিয়ে তীব্র ক্ষোভ জানান এরদোয়ান। তবে নিজ দেশের ইহুদি নাগরিকদের বিরুদ্ধে কোনো ধরনের প্রতিশোধমূলক আচরণের বিরুদ্ধেও সতর্ক করেন তিনি।

একসময় আঙ্কারার সঙ্গে প্রতিবেশী ইহুদি রাষ্ট্র ইসরায়েলের উষ্ণ সম্পর্ক থাকলেও ফিলিস্তিনের বিরুদ্ধে ইসরায়েলের খড়গহস্তের কারণে দুই দেশের সম্পর্কের ব্যাপক অবনতি ঘটে।

ফিলিস্তিন কর্তৃপক্ষ জানায়, গাজায় ইসরায়েলের ১৩ দিনের সেনা অভিযানে নারী-শিশুসহ ৪০০ মানুষ মারা গেছে।

কেবল রোববারই একটি শহরে ইসরায়েলের স্থল অভিযানে ৬২ জন নিহত হন। ইসরায়েলি হামলায় নিহতদের অধিকাংশই সাধারণ নাগরিক বলে জানিয়েছে জাতিসংঘ।

ফিলিস্তিনের হামাস নিয়ন্ত্রিত গাজায় গত ৮ জুলাই থেকে বিমান হামলা শুরু করে ইসরায়েল। গত বৃহস্পতিবার থেকে সেখানে স্থল ও নৌ অভিযানও শুরু করে সেনাবাহিনী।

ইসরায়েলি সেনা অভিযানের জবাবে গাজা থেকে রকেট হামলা করে যাচ্ছে হামাস। হামাসের রকেটে ইসরায়েলের এক সেনা সদস্য ও দুইজন সাধারণ নাগরিকের নিহত হয়েছে।

সমর্থকদের উদ্দেশে এরদোয়ান বলেন, “ইসরায়েলের কোনো নৈতিকতা নেই। তারা বিচার বিবেচনাহীন। যারা হিটলারের হত্যাযজ্ঞের জন্য রাতদিন তাকে গালি দিয়ে আসছে, তারাই বর্বরতায় হিটলারকে হার মানিয়েছে।”

ইসরায়েল নিয়ে যুক্তরাষ্ট্রের ‘একপাক্ষিক কৌশলের’ও সমালোচনা করেন এরদোয়ান। গাজায় ইসরায়েলের হামলার বিরুদ্ধে শক্ত ব্যবস্থা না নেয়ার কারণে মুসলিম বিশ্বেরও প্রতিও অনুতাপ জানান তিনি।

সমাবেশে ইসরায়েলের আগ্রাসনের বিরুদ্ধে তীব্র ক্ষোভ প্রকাশ করলেও নিজ দেশের ইহুদি নাগরিকদের নিরাপত্তার বিষয়ে সমর্থকদের সতর্ক করেন এরদোয়ান।

“তবে এতোকিছুর পরেও আমাদের ইহুদি নাগরিকদের বিরুদ্ধে কোনো প্রতিশোধমূলক আচরণ আমি মেনে নেব না। কেন? কারণ, তারা আমাদের দেশের নাগরিক।”

তুরস্কে ১৭ হাজার ইহুদি নাগরিক বসবাস করে। গণমাধ্যমগুলোর খবরে বলা হয়, গাজায় ইসরায়েলি অভিযানের প্রতিবাদে আঙ্কারা, ইস্তাম্বুলসহ তুরস্কের গুরুত্বপূর্ণ শহরগুলোতে বিক্ষোভ হচ্ছে। শুক্রবার রাতে তুরস্কে ইসরায়েলের একটি দূতাবাসকে ঘিরে মারমুখী হয়েছে বিক্ষোভকারীরা।