গাজায় ৬২ ফিলিস্তিনি নিহত

গাজায় একটি এলাকায় ইসরায়েলের রোববারের গোলা হামলায় নিহত হয়েছে অন্তত ৬২ ফিলিস্তিনি। এ নিয়ে গত ১৩ দিনের ইসরায়েলি হামলায় ফিলিস্তিনি নিহতের সংখ্যা দাঁড়িয়েছে কমপক্ষে ৪০৩ জনে।

>>রয়টার্স
Published : 20 July 2014, 12:31 PM
Updated : 20 July 2014, 12:31 PM

গাজার উত্তর-পূর্বাঞ্চলীয় সেজাইয়া এলাকায় এ বিপুল সংখ্যক ফিলিস্তিনি নিহত এবং ৪শ’ জন আহত হয়েছে বলে জানিয়েছেন চিকিৎসকরা। নিহতদের মধ্যে ১৭ জন শিশু, ১৪ জন নারী এবং ৪ জন বয়স্ক মানুষ রয়েছে। প্রত্যক্ষদর্শীরা রাস্তায় রাস্তায় লাশ পড়ে থাকতে দেখার কথা জানিয়েছে।

এক শোকবার্তায় গাজায় এ হত্যাযজ্ঞের নিন্দা জানিয়েছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। হতাহতের জন্য ইসরায়েলকে দায়ী করেছেন তিনি। এছাড়া নিহতদের জন্য তিনদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছেন আব্বাস।

ইসরায়েল এর আগে গাজায় ইসলামপন্থি দল হামাসের বিরুদ্ধে অভিযান জোরদার করেছে বলে জানিয়েছিল। পরে তারা রেডক্রসের অনুরোধে সেজাইয়ায় ২ ঘণ্টার অস্ত্রবিরতিতে রাজি হওয়ার কথা জানায়। কিন্তু এক ঘন্টা পার না হতেই একে অপরের পাল্টাপাল্টি অভিযোগের মুখে অস্ত্রবিরতি ভেঙে যায়।

হামাস সেজাইয়ায় রকেট মোতায়েন করেছে এবং সুড়ঙ্গ ও কমান্ড সেন্টার প্রতিষ্ঠা করেছে বলে রোববার জানায় ইসরায়েলের সেনাবাহিনী। তাছাড়া, হামলা চালানোর দুদিন আগে ওই এলাকার অধিবাসীদেরকে এ ব্যাপারে বার্তা দিয়ে সতর্কও করা হয়েছে বলে ইসরায়েল দাবি করেছে।

গত ৮ জুলাই থেকে ইসরায়েল গাজায় হামলা শুরুর পর রোববার সেজাইয়া এলাকাতেই হতাহতের ঘটনা ঘটেছে সবচেয়ে বেশি। সব মিলিয়ে ১৩ দিনের ইসরায়েলি হামলায় অন্তত ৪০৩ ফিলিস্তিনি নিহত হয়েছে এবং আহতের সংখ্যা প্রায় ২ হাজার ৬০০ বলে জানিয়েছে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়।

অপরদিকে, ইসরায়েলের পক্ষে এ পর্যন্ত পাঁচ সেনা ও দুই বেসামরিক নাগরিক নিহত এবং ৫০ জনের বেশি ইসরায়েলি সেনা আহত হয়েছে বলে হাসপাতাল সূত্রে জানা গেছে।

১৯৬৭ সালের মধ্যপ্রাচ্য যুদ্ধের পর গাজায় এবারই ইসরায়েল সবচেয়ে ভয়াবহ হামলা চালাচ্ছে বলে মন্তব্য করেছেন প্রবীণ গাজাবাসীরা।

রোববার সেজাইয়ায় ইসরায়েলের হামলার মুখে এলাকা ছেড়ে পালিয়ে হাজার হাজার মানুষ। রয়টার্সকে স্থানীয় এক বাসিন্দার দেয়া ভিডিওতে অন্তত ১২ টি লাশ দেখা গেছে। এর মধ্যে পড়ে থাকতে দেখা গেছে তিন শিশুকে। তবে ভিডিওটি নিরপেক্ষ সূত্রে যাচাই করা যায়নি।

ইসরায়েলি ট্যাংক থেকে নিক্ষিপ্ত গোলা সেজাইয়ার খলিল আল-হায়া এলাকার একটি বাড়িতে পড়ে এক হামাস কর্মকর্তার পরিবারের সদস্যরা নিহত হয়। সেজাইয়ায় ইসরায়েলের হত্যাকাণ্ডকে যুদ্ধাপরাধ বলে নিন্দা করেছে হামাস। ইসরায়েলকে পরাজিত করার সংকল্পও নিয়েছে তারা।