বিধ্বস্ত বিমানের ১৯৬ মৃতদেহ উদ্ধার

ইউক্রেইনের জরুরি সেবা কর্মীরা মালয়েশিয়া এয়ারলাইন্সের এমএইচ১৭ ফ্লাইট বিধ্বস্তস্থল থেকে এ পর্যন্ত ১৯৬ মৃতদেহ উদ্ধার হওয়ার কথা জানিয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 July 2014, 10:54 AM
Updated : 20 July 2014, 11:35 AM

গত বৃহস্পতিবার পূর্ব ইউক্রেইনের দোনেস্কে ক্ষেপণাস্ত্রের আঘাতে বিমানটি ভূপাতিত হওয়ার সময় এতে ছিল মোট ২৯৮ মানুষ।

বিমানের ধ্বংসাবশেষ পরিদর্শনে ইউক্রেইনের রুশপন্থি বিদ্রোহীদের বাধা দেয়ার সমালোচনা করেছে পশ্চিমা দেশগুলো। এলাকাটিতে অবাধে প্রবেশ করতে দেয়ার জন্য রুশপন্থিদের ওপর রাশিয়াকে চাপ প্রয়োগ করারও আহ্বান জানিয়েছে তারা।

রোববার দিনশেষে আন্তর্জাতিক পর্যবেক্ষকদের আবার ওই এলাকা পরিদর্শনের কথা রয়েছে। বোয়িং৭৭৭ বিমান গুলি করে ভূপাতিত করার জন্য ইউক্রেইন এবং রুশপন্থি বিদ্রোহীরা একে অপরকে দোষারোপ করেছে। বিমানটি আমস্টারডাম থেকে কুয়ালালামপুর যাচ্ছিল।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র বিভাগ বলেছে, ঘটনাস্থল থেকে একের পর এক মৃতদেহ এবং বিমানের অংশবিশেষ সরানোর খবর আসছে। উদ্ধার হওয়া কিছু মৃতদেহ কাছের বিদ্রোহী নিয়ন্ত্রিত তোরেজ শহরে নিয়ে যাওয়া হয়েছে এমন খবরও বিবিসি পেয়েছে বলে জানিয়েছে।

মালয়েশিয়া এয়ারলাইন্সের প্রকাশ করা যাত্রীর তালিকা থেকে দেখা গেছে, বিমানটিতে ১৯৩ জন ডাচ, ৪৩ জন মালয়েশিয়ান, ২৭ অস্ট্রেলিয়ান, ১২ ইন্দোনেশীয়, ১০ ব্রিটিশ, ৪ জার্মান, ৪ বেলজিয়ান, ৩ ফিলিপিনো, একজন কানাডা এবং একজন নিউজিল্যান্ডের নাগরিক ছিলেন।