সেরেও সারল না ‘শিশুটির’ এইডস

এইচআইভি ভাইরাস নিয়ে জন্ম নেয়া যুক্তরাষ্ট্রের একটি শিশু চিকিৎসার মাধ্যমে সুস্থ্ হয়েছে বলে দাবি করা হলেও তার দেহে আবার এ ভাইরাস ফিরে আসতে দেখেছেন বিজ্ঞানীরা।

>>আইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 July 2014, 05:45 PM
Updated : 11 July 2014, 05:49 PM

ফলে চিকিৎসার মাধ্যমে এইডস বা এইচআইভি ভাইরাস নির্মূল করার যে সম্ভাবনা চিকিৎসকরা দেখেছিলেন তা আবারো ভেবে দেখার বিষয়ে হয়ে দাঁড়িয়েছে।

যুক্তরাষ্ট্রের মিসিসিপি অঙ্গরাজ্যে ২০১০ সালে এইচআইভি ভাইরাসের সংক্রমণ নিয়ে মেয়ে শিশুটির জন্ম হয়েছিল। শিশুর মাও ছিলেন এইচআইভি আক্রান্ত। জন্মের ৩০ ঘণ্টার মধ্যে তার শরীরে অ্যান্টি-রেট্রোভাইরাল থেরাপি দেয়া শুরু করেন চিকিৎসকরা।

ভাইরাসের অস্তিত্ব না দেখে ১৮ মাস বয়সে শিশুটির ওপর থেরাপির প্রয়োগ বন্ধ করা হয়। পরবর্তী ২৭ মাস কোনো ধরনের চিকিৎসা ছাড়াই ভাইরাস মুক্ত ছিল ওই শিশু।

এ ঘটনার পর গত বছরের শুরুর দিকে যু্ক্তরাষ্ট্রের আটলান্টায় ‘রেট্রোভাইরাস ও সুযোগসন্ধানী সংক্রমণ’ সংক্রান্ত এক সম্মেলনে চিকিৎসার মাধ্যমে এইচআইভি ভাইরাস মুক্তির সম্ভাবনার কথা জানান বাল্টিমোরের জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের ভাইরাস বিশেষজ্ঞ ড. দেবোরা পারসাউদ। তিনিও শিশুটির চিকিৎসা করেন।


কিন্তু শিশুটির চতুর্থ জন্মদিনের মাত্র দুই মাস আগে তার দেহে নতুন করে এইচআইভি ভাইরাসের সংক্রমণ দেখা গেছে।

‘এলিজাবেথ গ্লেসার পেডিয়াট্রিক এইডস ফাউন্ডেশন’ এর বিশেষজ্ঞ ড. আর জে সিমন্ড বলেন, “শিশুটি এইচআইভি মুক্ত হবে বলে আমাদের আশা সফল না হলেও ঘটনাটি থেকে বুঝা যাচ্ছে যে, এইচআইভি আক্রান্তের ক্ষেত্রে দ্রুত চিকিৎসা, বিশেষ করে নবাগত শিশুদের চিকিৎসা সম্পর্কে আমরা একটা ফল পেয়েছি”।

শিশুটিকে আরো কয়েক বছর অ্যান্টি-রেট্রোভাইরাল থেরাপি দেয়া হবে।

মেয়েটির শরীরে আবার কি কারণে ভাইরাস এল তা স্পষ্ট করে জানতে পারেননি চিকিৎসকরা। তবে নতুন করে ধরা পড়া ভাইরাস মেয়েটির মায়ের শরীরে থাকা ভাইরাসের সঙ্গে মিলে যাচ্ছে বলে চিকিৎসকরা জানতে পেরেছেন।