পোলিও ঝুঁকিতে বিশ্ব

বিশ্বে পোলিও ছড়িয়ে পড়াকে আন্তর্জাতিক জনস্বাস্থ্য সঙ্কট বলে ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 May 2014, 02:19 PM
Updated : 5 May 2014, 02:19 PM

এশিয়া, আফ্রিকা এবং মধ্যপ্রাচ্যজুড়ে পোলিও’র প্রাদুর্ভাব এক ভাবনীয় পরিস্থিতির সৃষ্টি করেছে। ফলে এ রোগ ঠেকাতে জরুরি ভিত্তিতে আন্তর্জাতিকভাবে সমন্বিত উদ্যোগ প্রয়োজন বলে জানিয়েছে ডব্লিউএইচও।

পোলিও ছড়িয়ে পড়া দেশগুলোর নাগরিকদেরকে বিদেশ ভ্রমণের সময় টিকা দেয়ার সনদ সঙ্গে নেয়ার পরামর্শ দিয়েছে সংস্থাটি।

এ বছর পাকিস্তান, ক্যামেরুন এবং সিরিয়া থেকে বিশ্বে অন্যান্য দেশে পোলিও ছড়িয়ে পড়ার ঝুঁকি সবচেয়ে বেশি বলেও জানিয়েছে ডব্লিউএইচও।

এক দেশ থেকে অন্য দেশে পোলিও ছড়িয়ে পড়ার ঝুঁকির কারণে এর বিরুদ্ধে সমন্বিত আন্তর্জাতিক উদ্যোগ নেয়া অপরিহার্য বলে এক বিবৃতিতে জানিয়েছে ডব্লিউএইচও’র স্বাস্থ্য বিষয়ক জরুরি পরিচালনা কমিটি।

ভ্রমণের ক্ষেত্রে নাগরিকদের পোলিও টিকা নেয়ার বিষয়টি না দেখেই ছেড়ে দেয়া হলে বিশ্বে রোগটি নির্মূল করার চেষ্টা ব্যর্থ হতে পারে বলে সতর্ক করা হয়েছে বিবৃতিতে।

পাকিস্তান ও সিরিয়া ছাড়াও আফগানিস্তান, ইথিওপিয়া, ইরাক, ইসরায়েল, সোমালিয়া এবং গিনি থেকেও পোলিও ছড়িয়ে পড়ার ঝুঁকি আছে।

২০০৯ সালে সোয়াইন ফ্লু এর প্রাদুর্ভাবের সময় ডব্লিউএইচও এ ভাইরসজনিত রোগকে মহামারি ঘোষণা করার পর এবার পোলিও নিয়ে এই প্রথম এমন ঘোষণা দিল সংস্থাটি।

গত সপ্তাহে জেনেভায় বৈঠক চলাকালে বিশ্বে পোলিও সংক্রমণ নিয়ে উদ্বেগ প্রকাশ করেন ডব্লিউএইচও’র সহাকারী মহাপরিচালক।

জেনেভা প্রতিবেদনে বিবিসি’র এক সংবাদাদা বলেছেন, পাকিস্তান, আফগানিস্তান এবং নাইজেরিয়া- এ তিনটি দেশে পোলিও ভাইরাস মহামারি আকার ধারণ করেছে।

কিন্তু পাকিস্তানে পোলিও কর্মীদের ওপর জঙ্গি হামলার কারণে পোলিও নির্মূল কর্মসূচি বাধাগ্রস্ত হচ্ছে। এতে করে সীমান্ত পেরিয়ে ছড়িয়ে পড়ছে রোগটি।