সৌদি আরবে মার্স ভাইরাসে নিহত ১শ’ ছাড়িয়েছে

সৌদি আরবে মার্স (মিডিল ইস্ট রেসপিরেটরি সিনড্রোম) করোনাভাইরাসে রোববার সর্বশেষ ৮ জন মারা গেছে। এতে করে দেশটিতে এ ভা্ইরাসে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১০২ জনে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 April 2014, 02:48 PM
Updated : 28 April 2014, 03:00 PM

ভারপ্রাপ্ত স্বাস্থ্যমন্ত্রী আদেল ফাকিয়েহ বলেছেন, রিয়াদ জেদ্দা এবং দাম্মানের তিনটি হাসপাতালে মার্স আক্রান্তদের চিকিৎসার জন্য বিশেষ কেন্দ্র খোলা হয়েছে। এ সমস্ত কেন্দ্রের ইনটেনসিভ কেয়ারে ১৪৬ জন রোগীকে চিকিৎসা দেয়া সম্ভব।

ভাইরাস আক্রান্তরা জ্বর, নিউমোনিয়া এবং কিডনির কার্যকারিতা নষ্ট হয়ে যাওয়ার মতো নানা উপসর্গে ভুগে থাকেন।

সৌদি আরবে এ ভাইরাসজনিত রোগাক্রান্তের হার বাড়তে থাকায় জাতিসংঘের স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) দেশটিকে রোগ সংক্রমণের ধরণের বিষয়টি খতিয়ে দেখতে সহায়তা করার আশ্বাস দিয়েছে।

সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয় রোববার দিনশেষে এক বিবৃতিতে ভাইরাস আক্রান্তদের মৃত্যুর খবর জানায়। সর্বশেষ মারা যাওয়াদের মধ্যে রাজধানী রিয়াদে মারা গেছে এক শিশু এবং পশ্চিমাঞ্চলীয় নগরী জেদ্দায় মারা গেছে আরো তিনজন।

গত ২৪ ঘণ্টায় আরো ১৬ জনের মার্স ভাইরাস সংক্রমণ ধরা পড়ার খবর জানিয়েছে মন্ত্রণালয়।

শনিবার মিশর প্রথম সেদেশে একজন এ ভাইরাস আক্রান্ত হওয়ার খবর জানায়। ২৭ বছর বয়স্ক ওই ব্যক্তি সম্প্রতি সৌদি আরব থেকে মিশরে ফিরেছে।

সংবাদদাতারা বলছেন, সৌদি সরকারের মার্স ভাইরাস সংক্রমণ সামাল দেয়ার বিষয়টি নিয়ে দেশবাসী উদ্বিগ্ন। মার্স ভাইরাসে মৃতের সংখ্যা বাড়তে থাকার কারণে গত সোমবার কোনো কারণ জানানো ছাড়াই বরখাস্ত করা হয় সৌদি স্বাস্থ্যমন্ত্রী আবদুল্লাহ আল-রাবিয়াহ কে।