যুক্তরাষ্ট্রে ঘূর্ণিঝড়ে নিহত ১৭

যুক্তরাষ্ট্রের ওকলাহোমা এবং আরকানস অঙ্গরাজ্যে ভয়াবহ ঘূর্ণিঝড়ে কমপক্ষে ১৭ জন নিহত হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 April 2014, 11:08 AM
Updated : 28 April 2014, 11:08 AM

ঝড়ে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে আরকানসের লিটিল রক এ ফকনার কাউন্টির ছোট্ট ভিলোনিয়া শহর।ঝড়ের তান্ডবে তছনছ হয়েছে এ শহরের অধিকাংশ ঘরবাড়ি।

আরকানস কর্তৃপক্ষ জানিয়েছে, ফকনারে নিহত হয়েছে অন্তত ১০ জন এবং রাজ্যজুড়ে নিহত হয়েছে আরো ৬ জন। আরেকজন নিহত হয়েছে ওকলাহোমার একটি শহরে। এ বছর টর্নেডোতে নিহতের ঘটনা এটিই প্রথম।

ভিলোনিয়ায় ধ্বংসস্তুপ খুঁড়ে উদ্ধারকাজ চালাচ্ছে উদ্ধারকর্মীরা। ফকনার কাউন্টির মেফ্লাওয়ার এবং ভিলোনিয়া দুটি শহরেই বহু মানুষ হতাহতের ঘটনা ঘটেছে বলে জানিয়েছে কাউন্টি শেরিফের কার্যালয়।

রাজ্যের কংগ্রেস সদস্য টিম গ্রিফিন রয়টার্সকে বলেন, “এলাকার প্রায় ৫০ টির মত বাড়ি ধ্বংস হয়েছে। অনেক বাড়ি পুরোপুরি উড়ে গেছে। আরকানস এর অন্যান্য অংশেও ঝড় আরো ধ্বংস ডেকে এনেছে”।

টিভি চিত্রে দেখা গেছে এ ধ্বংসযজ্ঞের দৃশ্য। মেফ্লাওয়ার এলাকার পূর্বাঞ্চলে ঝড়ে একজন নিহত হওয়া ছাড়াও উপড়ে গেছে গাছ এবং বিচ্ছিন্ন হয়ে গেছে বিদ্যুৎ সংযোগ। জরুরি ব্যবস্থাপনা কর্মীরা অন্ধকারে ঝড় বিধ্বস্ত এলাকা চিহ্নিত করতে হিমশিম খাচ্ছে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

আরকানসের জরুরি ব্যবস্থাপনা বিভাগ তাদের ওয়েবসাইটে বলেছে, ফকনারে ১০ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। পোলাস্কি কাউন্টিতে নিহত হয়েছে ৫ জন এবং একজন নিহত হয়েছে হোয়াইট কাউন্টিতে। ওকলাহোমার উত্তরপূর্বে ছোট্ট কুয়াপাও শহরে নিহত হয়েছে অন্তত আরো একজন।

ঘূর্ণিঝড়ে নেব্রাসকা, কানসাস, আইওয়া এবং মিসৌরিতেও বেশ ক্ষয়ক্ষতি হয়েছে। লিটল রক নগরীর ১০ মাইল পশ্চিম দিক দিয়ে বয়ে যাওয়া এ টর্নেডো ৪০ মাইল এলাকা জুড়ে ধ্বংসযজ্ঞ ঘটিয়েছে।