ভারতের লোকসভা নির্বাচনের ষষ্ঠ পর্বের ভোট শুরু

ভারতের লোকসভা নির্বাচনের ষষ্ঠ পর্বের ভোট গ্রহণ শুরু হয়েছে। নয় পর্বে বিভক্ত বিশ্বের সবচেয়ে বড় এই সাধারণ নির্বাচনের এটি দ্বিতীয় বৃহত্তম পর্ব।

নিউজ ডেস্ক>>বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 April 2014, 06:23 AM
Updated : 24 April 2014, 06:23 AM

বৃহস্পতিবার শুরু হওয়া এ পর্বে ১১টি রাজ্য ও কেন্দ্র শাসিত পুদুচেরির ১১৭টি নির্বাচনী আসনে ভোট গ্রহণ করা হচ্ছে বলে জানিয়েছে ভারতীয় বিভিন্ন গণমাধ্যম।

এর আগে ১৭ এপ্রিল সবচেয়ে বড় পর্বে ১২১টি নির্বাচনী আসনে ভোট গ্রহণ করা হয়।

এ পর্বে মোট ভোটার সংখ্যা ১৮ কোটি, আর প্রার্থী সংখ্যা ২ হাজার ৭৬ জন।

ভোট চলা ১১৭টি আসনের মধ্যে কংগ্রেসের দখলে আছে ৩৭টি আর বিজেপির দখলে আছে ২৪টি আসন।

এই দফার ভোটে তামিলনাড়ুর ৩৯টি আসনে, মহারাষ্ট্রের ১৯টি, উত্তর প্রদেশের ১২টি, মধ্যপ্রদেশের ১০টি, বিহারের ৭টি, ছত্তিশগড়ের ৭টি, অসামের ৬টি, পশ্চিমবঙ্গের ৬টি, রাজস্থানের ৫টি, ঝাড়খণ্ডের ৪টি ও জম্মু ও কাশ্মিরের ১ আসনে ভোট হচ্ছে।

আর প্রভাবশালী প্রার্থীদের মধ্যে তামিলাড়ুর মুখ্যমন্ত্রী ও এআইএডিএমকে প্রধান জয়ললিতা জয়ারাম, বিজেপি নেত্রী সুষমা স্বরাজ, সমাজবাদী পার্টির নেতা মুলায়ম সিং যাদব, কেন্দ্রীয় পররাষ্ট্রমন্ত্রী সালমান খুরশিদ, অভিনেত্রী হেমা মালিনী ও সাবেক ক্রিকেটার আজহারউদ্দিন উল্লেখযোগ্য।

পুদুচেরির একটি আসনসহ এ পর্বে তামিলনাড়ু রাজ্যে সবচেয়ে বেশি ৩৯টি আসনে ভোট গ্রহণ করা হচ্ছে। এসব আসনের মধ্যে করুণাণিধির ডিএমকে’র দখলে আছে ১৮টি এবং জয়ললিতার এআইএডিএমকে’র দখলে আছে ৯টি আসন।

এর আগের দুটি সাধারণ নির্বাচনে তামিলনাড়ু ও অন্ধ্রপ্রদেশে ডিএমকে’র সঙ্গে জোট বেধে সফল হয়েছিল কংগ্রেস। সেই সফলতার জোরেই দিল্লিতে সরকার গঠন করতে পেরেছিল কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ জোট। কিন্তু এবার তাদের দখলে থাকা আটটি আসন ধরে রাখতে পারবে কিনা তা নিয়ে সন্দেহ আছে।

তামিলনাড়ুর আসনগুলোর মধ্যে উল্লেখযোগ্য প্রার্থীরা হলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদাম্বরমের ছেলে কার্তি এবং কেন্দ্রীয় মন্ত্রী ভি নারায়ণাস্বামী।

এ পর্বের অপর গুরুত্বপূর্ণ রাজ্য মহারাষ্ট্র। এ রাজ্যের ১৯টি আসনে ভোট গ্রহণ করা হচ্ছে। এসব আসনের মধ্যে ছয়টি ভারতের বাণিজ্যিক রাজধানী মুম্বাইয়ে। এসব আসনের সবকটি কংগ্রেস ও তার মিত্র এনসিপি’র দখলে আছে।

এসব আসনের আলোচিত প্রার্থীরা হলেন কেন্দ্রীয় মন্ত্রী মিলিন্দ দেওরা, বলিউডের প্রয়াত অভিনেতা ও সাবেক কেন্দ্রীয় মন্ত্রী সুনিল দত্ত ও প্রয়াত অভিনেত্রী নার্গিস দত্তের মেয়ে এবং অভিনেতা সঞ্জয় দত্তের বোন প্রিয়া দত্ত, সমাজকর্মী ও অধিকার আন্দোলনকর্মী মেধা পাটকার।

লোকসভা নির্বাচনের এ পর্বে পশ্চিমবঙ্গে দ্বিতীয় দফায় ভোট গ্রহণ করা হচ্ছে। এ পর্বে রাজ্যটির উত্তরাঞ্চলীয় আসন রায়গঞ্জ, বালুঘাট, মালদহ উত্তর, মালদহ দক্ষিণ, জঙ্গিপুর ও মুর্শিদাবাদে ভোট হচ্ছে।

এসব আসনের মোট ৭৮ জন প্রার্থীর মধ্যে কংগ্রেস নেতা প্রিয়রঞ্জন দাশ মুন্সির স্ত্রী বর্তমান সাংসদ দীপা দাশমুন্সি, তৃণমূলের প্রার্থী নাট্যব্যক্তিত্ব অর্পিতা ঘোষ ও গায়ক সৌমিত্র রায় উল্লেখযোগ্য।

এ পর্বে ঝাড়খণ্ডের চারটি আসনে ভোট গ্রহণ করা হচ্ছে। রাজ্যে ভোট গ্রহণের তৃতীয় এ পর্বের মাধ্যমে ঝাড়খণ্ডের সবগুলো আসনে ভোট গ্রহণ সম্পন্ন হচ্ছে।

চারটি আসনের ৭২ জন প্রার্থীর মধ্যে রাজ্যটির সাবেক মুখ্যমন্ত্রী শিবু সোরেন ও রাজ্যটির প্রথম মুখ্যমন্ত্রী বাবুলাল মরান্দি উল্লেযোগ্য।

এ পর্বে শেষ ছয়টি আসনে ভোট গ্রহণের মাধ্যমে আসামের সবগুলো আসনে নির্বাচন সম্পন্ন হচ্ছে।

ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিং ও তার স্ত্রী গুরুশরন কাউর আসামের দিসপুর সরকারি উচ্চ মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে তাদের ভোট দিয়েছেন। ১৯৯১ সাল থেকে ভারতের রাজ্য সভায় আসামের প্রতিনিধিত্ব করে আসছেন মনমোহন।