বিতর্কিত দ্বীপ প্রশ্নে জাপানকে সমর্থনের প্রতিশ্রুতি ওবামার

এশিয়া সফরের শুরুতেই পূর্ব চীন সাগরের বিতর্কিত দ্বীপপুঞ্জ নিয়ে চীনের সঙ্গে বিরোধে জাপানকে সমর্থনের প্রতিশ্রুতি দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 April 2014, 01:26 PM
Updated : 23 April 2014, 01:26 PM

দ্বিপক্ষীয় প্রতিরক্ষা চুক্তির আওতায় চীনের সঙ্গে বিরোধ সামাল দেয়ার ব্যাপারে জাপানকে আশ্বস্ত করেন তিনি।

পূর্ব চীন সাগরের দ্বীপপুঞ্জকে জাপান ডাকে সেনকাকু আর চীন ডাকে দিয়াইউ বলে।এর মালিকানা নিয়ে চীন ও জাপানের মধ্যে দীর্ঘদিন ধরেই উত্তেজনা বিরাজ করছে।

জাপান ২০১২ সালে দ্বীপটিকে জাতীয়করণ করার পর থেকে প্রায়ই চীনা জাহাজ ও বিমান বিতর্কিত অঞ্চল দিয়ে টহল দেয়। চীনও দ্বীপটির মালিকানা দাবি করে আসছে। এ নিয়ে চলমান বিতর্কে এশিয়ার এ দু’টি দেশের মধ্যে রাজনৈতিক ও বাণিজ্যিক সম্পর্কে টানাপড়েন দেখা দিয়েছে।

এশিয়া সফরের আগমুহূর্তে এক সাক্ষাৎকারে ওবামা বলেন, “দ্বীপপুঞ্জের ওপর জাপানের নিয়ন্ত্রণ ক্ষুন্ন করার যে কোনো প্রচেষ্টার বিরোধিতা করবে যুক্তরাষ্ট্র”।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা অতীতে এ ধরনের মন্তব্য করে আসলেও প্রেসিডেন্ট ওবামা এবার প্রথমবারের মতো জাপানকে এমন প্রকাশ্যে সমর্থন দিলেন।

এশিয়ায় ৪ টি দেশ সফরের শুরুতে ওবামা বুধবার প্রথমেই টোকিওয় পৌঁছান। ২৩ থেকে ২৯ এপ্রিল পর্যন্ত এশিয়া সফরকালে ওবামা চীনে যাবেন না। তবে চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্কের বিষয়টি আঞ্চলিক নেতাদের সঙ্গে বৈঠকে গুরুত্ব পাবে বলে মনে করা হচ্ছে।

ওবামা চীনের উত্থানকে স্বাগত জানালেও এশিয়ায় যুক্তরাষ্ট্রের মিত্র দেশগুলোর কাছ থেকে কোনো মূল্যের বিনিময়ে চীনের সঙ্গে কোনো ব্যাপারে প্রতিশ্রুতিবদ্ধ হবেন না বলে জানিয়েছেন।