পূর্ব ইউক্রেইনে ফের সামরিক অভিযান

পূর্ব ইউক্রেইনে এক রাজনীতিবিদসহ দুইজন নিহতের ঘটনার জেরে সেখানকার রুশপন্থি বিচ্ছিন্নতাবাদীদের বিরুদ্ধে ফের সামরিক অভিযান শুরু করেছেন ইউক্রেইনের ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট ওলেস্কান্দর তুর্কিনোভ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 April 2014, 06:07 PM
Updated : 22 April 2014, 06:07 PM

তিনি জানান, স্লোভিয়ানস্ক শহরের কাছে মঙ্গলবার রাজনীতিবিদ ভ্লাদিমির রাইবাক এর লাশ পাওয়া গেছে।

কাছাকাছি হরলিভকা শহরে ফাদারল্যান্ড পার্টির স্থানীয় কাউন্সিলর ছিলেন রাইবাক। নিহত অপরজনের পরিচয় এখনো জানানো হয়নি। দুইজনকেই ‘নির্যাতন চালিয়ে হত্যা করা হয়েছে’ বলে জানানো হয়েছে বিবিসি’র খবরে।

তুর্কিনোভ বলেন, “ডোনেস্ক অঞ্চল পুরো দখলে নিয়ে জিম্মি করে রাখা সন্ত্রাসীদের দৌরাত্ম বেশি বেড়ে গেছে। রাশিয়ান ফেডারেশনের পুরো সমর্থন এবং সম্পৃক্ততার ভিত্তিতে এ সমস্ত অপরাধ সংঘটিত হচ্ছে”।

যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেইন সফরে থাকার সময়েই পূর্ব ইউক্রেইনে নতুন করে এ সন্ত্রাস বিরোধী অভিযান শুরুর পদক্ষেপ নিলেন তুর্কিনোভ।

‘ইস্টার সানডে’ উপলক্ষ্যে পূর্ব ইউক্রেইনে সামরিক অভিযান স্থগিত রাখা হয়েছিল। এখন আবার তা শুরুর সিদ্ধান্ত জানিয়ে তুর্কিনোভ এক বিবৃতিতে বলেন, “পূর্ব ইউক্রেইনের নাগরিকদের সুরক্ষায় সন্ত্রাসীদের বিরুদ্ধে সফল অভিযান চালানোর জন্য নিরাপত্তা প্রতিষ্ঠানগুলোকে আহ্বান জানাচ্ছি”।

জো বাইডেন এরই মধ্যে রাশিয়ার হুমকি মোকাবিলাসহ অন্যান্য ক্ষেত্রে কিয়েভের নতুন অন্তর্বর্তী প্রশাসনের পাশে থেকে সহায়তা করার আশ্বাস দিয়েছেন।

কিয়েভে নেতাদের সঙ্গে বৈঠকের পর বাইডেন রাশিয়াকে কথা বলা বন্ধ করে ইউক্রেইন সঙ্কট সমাধানে কাজ করারও আহ্বান জানান।

রাশিয়া পূর্ব ইউক্রেইনের রুশপন্থি বিচ্ছিন্নতাবাদীদেরকে গোপনে সামরিক সহায়তা দিচ্ছে বলে যুক্তরাষ্ট্র এবং পশ্চিমা দেশগুলো অভিযোগ করে আসছে।

পূর্ব ইউক্রেইনের অন্তত ৯ টি শহরে সরকারি বিভিন্ন ভবন দখল করে রেখেছে রুশপন্থি বিচ্ছিন্নতাবাদীরা। রাশিয়া এতে জড়িত থাকার অভিযোগ অস্বীকার করেছে।