ইউক্রেইন জেনেভা চুক্তি ভঙ্গ করছে: রাশিয়া

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ অভিযোগ করে বলেছেন, ইউক্রেইন জেনেভা চুক্তি ভঙ্গ করছে। ইউক্রেইন সঙ্কট নিরসনে গত সপ্তাহে জেনেভায় ওই আন্তর্জাতিক চুক্তি হয়।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 April 2014, 02:18 PM
Updated : 21 April 2014, 02:18 PM

মস্কোয় এক সংবাদ সম্মেলনে ল্যাভরভ বলেন, কিয়েভ সরকার অবৈধ গ্রুপগুলোকে নিরস্ত্র করার পদক্ষেপ নিচ্ছে না। বিশেষ করে উগ্র-জাতীয়তাবাদী রাইট সেক্টর কে নিরস্ত্র করছে না।

পূর্ব ইউক্রেইনে স্লোভানিয়াস্ক এর কাছে রুশপন্থিদের ওপর প্রাণঘাতী হামলার নিন্দা জানিয়ে ল্যাভরভ এর জন্য উগ্রপন্থিদের দোষারোপ করেন। কিয়েভে ময়দানের রাস্তায় চলমান বিক্ষোভেরও নিন্দা জানান তিনি।

ইউক্রেইনের রাজধানীতে এ বিক্ষোভকে অবৈধ আখ্যা দিয়ে ল্যাভরভ বলেন, এ বিক্ষোভ থামাতে ইউক্রেইন সরকারের ব্যর্থতা মেনে নেয়া যায় না।

রোববার সকালে স্লোভানিয়াস্ক শহরের কাছে রুশপন্থি বিচ্ছিন্নতাবাদীদের একটি তল্লাশিকেন্দ্রে বন্দুকযুদ্ধের ঘটনায় অন্তত ৩ জন নিহত হয়। ঘটনাটি কারা ঘটিয়েছে তা এখনো স্পষ্ট নয়।

স্থানীয় বিচ্ছিন্নতাবাদীরা এ হামলার জন্য ইউক্রেইনের জাতীয়তাবাদী গ্রুপ রাইট সেক্টরের জঙ্গিদের দোষারোপ করেছে। ওদিকে, কিয়েভ এ ঘটনাকে রাশিয়ার বিশেষ বাহিনীর উস্কানিমূলক তৎপরতা বলে অভিহিত করেছে।

ল্যাভরভ বলছেন, এ ঘটনাই প্রমাণ করে যে কিয়েভ উগ্রপন্থিদের নিয়ন্ত্রণে রাখতে চায় না।

তিনি আরো বলেন, জেনেভা চুক্তির সবচে বড় শর্ত হচ্ছে ‘যে কোনোরকম সহিংসতা ঠেকানো’। কিন্তু তা মানা হচ্ছে না। কিয়েভের ক্ষমতাদখল কারীরা এমন সব পদক্ষেপ নিচ্ছে যাতে করে জেনেভায় উপনীত চুক্তি লঙ্ঘন হচ্ছে।

বৃহস্পতিবার সুইজারল্যান্ডের জেনেভায় রাশিয়া, ইউক্রেইন, ইউরোপীয় ইউনিয়ন ও যুক্তরাষ্ট্রের শীর্ষস্থানীয় কূটনীতিকরা ইউক্রেইনের চলমান সঙ্কট নিরসনে ওই চুক্তিতে পৌঁছান।

চুক্তির আওতায় সব পক্ষকে কোনোরকম সহিংসতা, ভয়ভীতি প্রদর্শন কিংবা উস্কানিমূলক কর্মকান্ড থেকে বিরতও থাকতে বলা হয়।
তাছাড়া, ইউক্রেইনে অবৈধভাবে সরকারি ভবন দখল করে রাখা অস্ত্রধারীদেরকে নিরস্ত্র হওয়া এবং সব ভবন বৈধ কর্তৃপক্ষের কাছে হস্তান্তরও করতে বলা হয় এতে। কিন্তু বিচ্ছিন্নতাবাদীরা তাৎক্ষণিকভাবে এ চুক্তি প্রত্যাখ্যান করে।

বিচ্ছিন্নতাবাদীরা এখনো সরকারি ভবনের দখল ছেড়ে সরকারের কাছে আত্মসমর্পণের লক্ষণ না দেখানোয় চুক্তি বাস্তবায়নের সম্ভাবনা তিরোহিত হচ্ছে। আর চুক্তিটি হতে না হতেই তা লঙ্ঘন করা নিয়ে একে অপরকে দোষারোপ করাও শুরু হয়ে গেছে।