জেদ্দায় নির্মিত হচ্ছে বিশ্বের সর্বোচ্চ ভবন

সৌদি আরবের বন্দরনগরী জেদ্দায় বিশ্বের পরবর্তী সর্বোচ্চ ভবনের নিমার্ণ কাজ শুরু হচ্ছে আগামী সপ্তাহে।

নিউজ ডেস্ক>>বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 April 2014, 01:27 PM
Updated : 21 April 2014, 01:27 PM

নির্মাণ শেষে ৩ হাজার ২শ’ ৮০ ফুট বা এক কিলোমিটার উচ্চতার ‘কিংডম টাওয়ার’ ছাড়িয়ে যাবে বর্তমানের উচ্চতম ভবন দুবাইয়ের বুর্জ খলিফাকে। সোমবার ‘দ্য ইন্ডিপেন্ডেন্ট’ পত্রিকা এ খবর জানিয়েছে।

বুর্জ খলিফা থেকে ৫শ’ ফুটেরও বেশি উচ্চতার কিংডম টাওয়ারের নির্মাণ ব্যয় ধরা হয়েছে ৭৮ কোটি পাউন্ড। নির্মাণে সময় লাগবে পাঁচ বছর।

বিশ্বের সর্বোচ্চ পর্বত মাউন্ট এভারেস্টের উচ্চতার নয় ভাগের এক ভাগের চেয়েও বেশি উচ্চতার এই টাওয়ারটি নির্মাণে পাঁচ লাখ ঘনমিটার কংক্রিট ও প্রায় ৮০ হাজার টন স্টিল ব্যবহার করা হবে।

২শ’ তলা এই ভবনটির ফ্লোরগুলোর মোট আয়তন হবে ৫ লাখ বর্গমিটার। ভবনটিতে মোট ৫৯টি লিফট থাকবে, এর মধ্যে পাঁচটি হবে ডবল ডেকার। এসব লিফট প্রতি সেকেন্ডে ১০ মিটার বেগে চলবে।

জেদ্দার উত্তরপাশে লোহিত সাগরের তীর ঘেঁষে ১ হাজার তিনশ’ কোটি পাউন্ড ব্যয়ে নির্মিত কিংডম সিটি’র কেন্দ্রীয় স্থাপনা হবে এই কিংডম টাওয়ার।

জেদ্দা ইকোনমিক কোম্পনির প্রধান নির্বাহী ওয়ালেদ আব্দুল জলিল বলেন, “জেদ্দায় বিশ্বের সর্বোচ্চ ভবন নির্মাণের স্বপ্নটি যুবরাজ আল ওয়ালেদ বিন তালালের।”

“এই প্রকল্পে মাধ্যমে বিশ্বের দৃষ্টি আমাদের প্রিয় সৌদি আরবের দিকে এবং বিশেষভাবে জেদ্দার দিকে আকৃষ্ট হবে এটিই তার ইচ্ছা। পাশাপাশি এ প্রকল্প আমদের দেশের নাগরিকদের জন্য বিপুল কর্মক্ষেত্র তৈরি করবে।”