ডুবে যাওয়া ফেরির উদ্ধারকাজ নিয়ে ক্ষোভ

দক্ষিণ কোরিার ডুবে যাওয়া ফেরির নিখোঁজ যাত্রীদের উদ্ধার অভিযানে ধীরগতিতে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে তাদের স্বজনরা।

ডেস্ক নিউজ, নিউজ টোয়েন্টিফোর ডটকমবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 April 2014, 12:24 PM
Updated : 20 April 2014, 05:40 PM

বন্দর নগরী জিন্দো দ্বীপ থেকে অন্তত ১শ’ বিক্ষুব্ধ মানুষ রাজধানী সিউল অভিমুখে বিক্ষোভ মিছিল করার চেষ্টা চালায়। পুলিশ তাদের বাধা দিলে শুরু হয় ধস্তাধস্তি।

তিনদিনের বেশি সময় চেষ্টার পর উদ্ধারকারীরা ফেরির ভেতরে প্রবেশ করতে পেরেছে।উদ্ধার করতে সক্ষম হয়েরছ ২৬ টি লাশ উদ্ধার করেছে। এতে করে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৮ জনে।

বুধবারে ডুবে যাওয়া ফেরিটির আরো ২৪৪ জন এখনো নিখোঁজ। উদ্ধার অভিযানে এই ধীরগতির কারণে ক্ষোভ, দুঃখ ও শোকে কাতর স্বজনরা পুলিশের বাধা উপেক্ষা করে বিক্ষোভ করার চেষ্টা করে।

মিছিল করে রাজধানীতে গিয়ে প্রেসিডেন্টের বাসভবন দখলের পরিকল্পনা করে তারা। বিক্ষোভকারীরা পুলিশের বাধা উপেক্ষা করে একটি সেতু পার হওয়ার সময় তাদের সঙ্গে পুলিশের সংঘর্ষ বাধে।

উদ্ধারকাজে দেরী হওয়ায় অনেক অভিভাবকই তাদের সন্তানদের ফিরে পাওয়া আশা ছেড়ে দিয়েছে। ফেরিতে এখনো ২শ লাশ আটকে থাকায় উদ্ধারকাজে আরো কয়েকদিন লাগতে পারে বলে মনে করা হচ্ছে। নিখোঁজদের খোঁজ পাওয়ার অপেক্ষায় থাকা স্বজনদের দাবি উদ্ধারকাজ আরো দ্রুত এগিয়ে যাক।

ফেরিটি ডুবে যাওয়ার পর থেকে জিন্দোতে স্বজনদের ভিড় জমেছে। সেখানকার একটি জিমনেশিয়ামে তাঁবু খাটিয়ে অবস্থান নিয়েছে শ’ শ’ মানুষ।

মঙ্গলবার সন্ধ্যায় দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলের নিকটবর্তী বন্দর ইনচিওন থেকে রওয়ানা হওয়ার দুই ঘণ্টার মধ্যে ফেরিটি কাত হয়ে ডুবে যায়। এ সময় ফেরিটিতে প্রায় ৫শ’ যাত্রী ছিলেন।

যাত্রীদের নিয়ে দক্ষিণের পর্যটন দ্বীপ জেজু যাচ্ছিল ফেরিটি। যাত্রীদের অধিকাংশই একটি হাইস্কুলের কিশোর বয়সী ছাত্র ছিল।