কোরিয়ায় ডুবে যাওয়া ফেরির ক্যাপ্টেন গ্রেপ্তার

দক্ষিণ কোরিয়ার দক্ষিণপশ্চিম উপকূলে ডুবে যাওয়া ফেরি সেউলের দুই ক্রুসহ ক্যাপ্টেন লি জোন সিওককে গ্রেপ্তার করা হয়েছে।

নিউজ ডেস্ক>>বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 April 2014, 04:50 AM
Updated : 19 April 2014, 04:53 AM

গ্রেপ্তারের পর জিজ্ঞাসাবাদ শেষে শনিবার লি’কে গণমাধ্যমের সামনে হাজির করে পুলিশ। ৬৯ বছর বয়সী লি’র বিরুদ্ধে কর্তব্যে অবহেলা ও সামুদ্রিক আইন লঙ্ঘণের অভিযোগ আনা হয়েছে বলে জানিয়েছে বিবিসি।

ফেরি খালি করতে দেরি করেছেন এমন অভিযোগের জবাবে লি বলেছেন, “সঠিক বিবেচনা ছাড়া” ফেরিটি ছেড়ে গেলে যাত্রীরা “হারিয়ে যাবে” বলে শঙ্কিত ছিলেন তিনি।

দুর্ঘটনার শিকার যাত্রীদের পরিবারের কাছে মাথা নুইয়ে ক্ষমা প্রার্থনা ও দেশবাসীকে এ পরিস্থিতে ফেলে দেয়ার জন্য দুঃখ প্রকাশ করেন তিনি।

তিনি বলেন, “রুট অনুযায়ী চালানোর নির্দেশনা দিয়ে কিছু সময়ের জন্য আমার ঘরে গিয়েছিলাম, তখনই ঘটনাটি ঘটে।”

“তখন তীব্র স্রোত ছিল। সাগরের তাপমাত্রা অনেক ঠাণ্ডা ছিল। তখন যাত্রীরা যদি সঠিক বিবেচনা ছাড়া জাহাজটি ছেড়ে যায়, যদি তারা জীবন রক্ষাকারী জ্যাকেট না পরে, তাহলে তারা ভেসে গিয়ে আরো কঠিন অবস্থায় পড়তে পারে বলে মনে হয়েছিল আমার,” বলেন তিনি।

জাহাজটি কাত হয়ে যাওয়ার পরও উদ্ধারকারী নৌকাগুলো এগিয়ে আসেনি বলে অভিযোগ করেন তিনি।

মঙ্গলবার সন্ধ্যায় দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলের নিকটবর্তী বন্দর ইনচিওন থেকে রওয়ানা হওয়ার দুই ঘন্টার মধ্যে ফেরিটি কাত হয়ে ডুবে যায়। এ সময় ফেরিটিতে প্রায় ৫শ’ যাত্রী ছিলেন।

যাত্রীদের নিয়ে দক্ষিণের পর্যটন দ্বীপ জেজু যাচ্ছিল ফেরিটি। যাত্রীদের অধিকাংশই একটি হাইস্কুলের কিশোর বয়সী ছাত্র ছিল। এই ছাত্রদের সঙ্গে থাকা ডানওন হাইস্কুলের ভাইস প্রিন্সিপালকে বুধবার ফেরিটি থেকে উদ্ধার করার পর শুক্রবার তিনি আত্মহত্যা করেন।

এ দুর্ঘটনায় এ পর্যন্ত ২৮ জনের মৃত্যুর সংবাদ পাওয়া গেছে এবং এখনো ২৬৮ জন নিখোঁজ রয়েছেন বলে জানা গেছে। এ পর্যন্ত ১৭৯ জনকে জীবিত উদ্ধার করা গেছে।

প্রবল স্রোত ও কুয়াশার কারণে উদ্ধার কাজে বিঘ্ন ঘটছে। শনিবার সকালে ডুবুরিরা জাহাজটির একটি অংশে কিছু মানুষের মৃতদেহ দেখতে পেলেও পরিষ্কার দেখতে না পাওয়ায় দেহগুলো উদ্ধার করতে পারেননি।

হঠাৎ মোড় ঘোরার সময় জাহাজের মালপত্র একদিকে পড়ে গিয়ে জাহাজটি কাত হয়ে যায় বলে মনে করছেন কিছু বিশেষজ্ঞ, আর অন্যরা ধারণা করছেন ডুবোপাথরের সঙ্গে ধাক্কা লাগাই দুর্ঘটনার কারণ।