জেনেভা চুক্তি প্রত্যাখ্যান: দখল ছাড়বে না রুশ-পন্থিরা

ইউক্রেইন সঙ্কট সমাধানে জেনেভায় উপনীত আন্তর্জাতিক চুক্তি প্রত্যাখ্যান করেছে পূর্ব ইউক্রেইনের রুশপন্থি বিচ্ছিন্নতাবাদীরা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 April 2014, 02:26 PM
Updated : 18 April 2014, 04:29 PM

ডোনেস্ক এ দখল করে রাখা সরকারি ভবনগুলো ছেড়ে যেতে অস্বীকৃতি জানিয়ে রুশপন্থিরা বলেছে, কিয়েভ সরকার ‘অবৈধ’। এ সরকার ক্ষমতা না ছাড়া পর্যন্ত তারাও দখল ছাড়বে না।

স্বঘোষিত ডোনেস্ক গণপ্রজাতন্ত্রের রুশ-পন্থি বিচ্ছিন্নতাবাদীদের মুখপাত্র আলেক্সান্ডার নেজদিলভ বিবিসি’কে বলেন, “অবৈধ কিয়েভ সরকার পার্লামেন্ট এবং প্রেসিডেন্টের প্রশাসন খালি করলেই কেবল তার দলবল সরকারি ভবনের দখল ছাড়তে পারে”।

ডোনেস্কের আরেক নেতা বলেন, কিয়েভের ময়দান স্কয়ারে ইউরোপপন্থি বিক্ষোভকারীরা প্রথমে চাটিবাটি গুটিয়ে সেখান থেকে সরে না গেলে বিচ্ছিন্নতাবাদীরাও তাদের দখল ছাড়বে না।

বৃহস্পতিবার রাশিয়া, ইউক্রেইন, ইউরোপীয় ইউনিয়ন ও যুক্তরাষ্ট্রের শীর্ষস্থানীয় কূটনীতিকরা ইউক্রেইনের চলমান সঙ্কট নিরসনে একটি চুক্তিতে পৌঁছান।

চুক্তির আওতায় ইউক্রেইনে অবৈধভাবে সরকারি ভবন দখল করে রাখা অস্ত্রধারীদেরকে নিরস্ত্র হওয়া এবং সব ভবন বৈধ কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করতে বলা হয়েছে। তাছাড়া, সব পক্ষকে কোনোরকম সহিংসতা, ভয়ভীতি প্রদর্শন কিংবা উস্কানিমূলক কর্মকান্ড থেকে বিরতও থাকতে বলা হয়েছে।

কিন্তু এ চুক্তি প্রত্যাখ্যান করে এক বিবৃতিতে ডোনেস্কের বিচ্ছিন্নতাবাদীরা বলেছে, তারা কিয়েভ সরকারের নীতি মানতে পারে না। আর তাদের লোকেরা এ চুক্তিও মানতে বাধ্য নয়।