লোকসভা নির্বাচনের সবচেয়ে বড় পর্বে ভোট গ্রহণ

ভারতের লোকসভা নির্বাচনে পঞ্চম পর্বের ভোট গ্রহণ শুরু হয়েছে। নয় পর্বে বিভক্ত বিশ্বের সবচেয়ে বড় এই সাধারণ নির্বাচনে এটিই সবচেয়ে বড় পর্ব।

নিউজ ডেস্ক>>বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 April 2014, 06:16 AM
Updated : 17 April 2014, 04:26 PM

বৃহস্পতিবার সকালে শুরু হওয়া এই পর্বে ১২টি রাজ্যের ১২১টি নির্বাচনী আসনে ভোট গ্রহণ করা হচ্ছে বলে জানিয়েছে এনডিটিভি।

এ পর্বের ১৭৬৯ প্রার্থীর মধ্যে গান্ধি পরিবারের মেনকা গান্ধি, ভারতের সাবেক প্রধানমন্ত্রী এইচ ডি দেব গৌড়া, কেন্দ্রিয় মন্ত্রী ভিরাপ্পা মইলি, সুপ্রিয়া সুলে ও বিহারের সাবেক মুখ্যমন্ত্রী লালু প্রসাদের মেয়ে মিসা ভারতীর মতো প্র্রভাবশালীরা রয়েছেন।

৫ম দফার এই পর্বে ১২১টি আসনের মধ্যে বিজেপি’র দখলে আছে ৪০টি ও কংগ্রেসের ৩৬টি আসন।

এদিনের নির্বাচনে কর্নাটক রাজ্যের ২৮টি আসনে, রাজস্থানের ২০টি, মহারাষ্ট্রের ১৯টি, উত্তর প্রদেশে ও উড়িষ্যার ১১টি করে, মধ্যপ্রদেশের ১০টি, বিহারের ৭টি, ঝাড়খণ্ডের ৬টি, পশ্চিমবঙ্গের ৪টি, ছত্তিশগড়ের ৩টি এবং জম্মু ও কাশ্মির এবং মনিপুরের একটি করে আসনে ভোট গ্রহণ করা হচ্ছে।

এবারের লোকসভা নির্বাচনে প্রথমবারের মতো পশ্চিমবঙ্গে ভোট গ্রহণ করা হচ্ছে। পশ্চিমবঙ্গের উত্তরাঞ্চলীয় তিনটি জেলার চারটি আসন- কোচবিহার, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও দার্জিলিং আসনে ভোট হবে এ পর্বে।

এ পর্বের পর পশ্চিমবঙ্গে ২৪, ৩০ এপ্রিল এবং ৭ ও ১২ মে লোকসভার বাকি আসনগুলোতে ভোট গ্রহণ করা হবে।

পশ্চিমবঙ্গের এই চারটি আসনে ফরোয়ার্ড ব্লক, রেভ্যুলুশনারি সোশালিস্ট পার্টি (আরএসপি), সিপিআই (এম) এবং বিজেপি’র প্রত্যেকের একটি করে আসন আছে।

এবার দার্জিলিং আসনে তৃণমূলের প্রার্থী হিসেবে লড়ছেন ভারতের জাতীয় ফুটবল দলের সাবেক অধিনায়ক বাইচুং ভুটিয়া। এখানে আলাদা রাজ্যের জন্য আন্দোলনরত গোর্খা জনমুক্তি মোর্চা বিজেপি প্রার্থীর পক্ষে সমর্থন জানিয়েছে।

৭ এপ্রিল ভারতীয় লোকসভা নির্বাচনের মহাযজ্ঞ শুরু হওয়ার পর থেকে চারটি পর্বে এ পর্যন্ত ১১১টি আসনে ভোট সম্পন্ন হয়েছে। এরপর চলতি মাসের ২৪, ৩০ এবং মে’র ৭ ও ১২ তারিখে পরবর্তী পর্বের ভোট অনুষ্ঠিত হবে।

ভারতীয় লোকসভার ৫৪৩টি আসনে মোট ভোটার সংখ্যা ৮১ কোটি ৪০ লাখ।

দেশটির ষোড়শ এ জাতীয় নির্বাচনে হিন্দুত্ববাদী দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি) নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেতে যাচ্ছে বলে এনডিটিভির সর্বশেষ নির্বাচনী জরিপে আভাস পাওয়া গেছে।