ইউক্রেইনে গৃহযুদ্ধের হুমকি

পূর্ব ইউক্রেইনে সরকারি বাহিনী আর রুশপন্থি বিচ্ছিন্নতাবাদী মিলিশিয়াদের পাল্টাপাল্টি শক্তি প্রদর্শনে দেশটিতে গৃহযুদ্ধের হুমকি সৃষ্টি হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 April 2014, 01:08 PM
Updated : 16 April 2014, 01:08 PM

সরকারি বাহিনী মঙ্গলবার বিদ্রোহীদের কবল থেকে একটি বিমানঘাঁটি দখলমুক্ত করে ৭ টি সাঁজোয়া যান নিয়ে ক্রামাতোর্স্কে প্রবেশ করার পরপরই রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দেশটিতে গৃহযুদ্ধের ঝুঁকি সম্পর্কে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন।

ক্রামাতোস্কের মাত্র ১৫ কিলোমিটার দূরেই স্লোভিয়ানস্ক এ যুদ্ধসাজে সজ্জিত সশস্ত্র ব্যক্তিদের ৬ টি সাঁজোয়া যান চালাতে দেখা গেছে। এর একটিতে রাশিয়ার পতাকা উড়ছিল। বিচ্ছিন্নতাবাদীদের দখল করা টাউন হলের বাইরে গিয়ে থামে যানগুলো। এরপর সশস্ত্র ব্যক্তিরা যান চালিয়ে হাত নেড়ে ভেতরে প্রবেশ করে এবং এ সময় কিছু মানুষ ‘বাহবা, বাহবা!’ ‘রাশিয়া, রাশিয়া!’ বলে স্লোগানও দেয়।

একইসময় শহরের মূল চত্বরের ওপর আকাশে কয়েক মিনিট মহড়া দেয় ইউক্রেইনের জঙ্গি বিমান। এর মধ্য দিয়ে ইউক্রেইন বাহিনী স্পষ্টতই শক্তি প্রদর্শন করে।

অন্যদিকে, ডোনেস্কে অন্তত ২০ সশস্ত্র রুশপন্থি বিচ্ছিন্নতাবাদী সিটি কাউন্সিল ভবন দখল করে রেখেছে বলে জানিয়েছেন কাউন্সিলের মুখপাত্র।

মস্কোপন্থি সশস্ত্র ব্যক্তিরা গত সপ্তাহে পূর্ব ইউক্রেইনের ১০ টি শহর ও নগরীতে সরকারি বিভিন্ন ভবনের দখল নেয়ার পর এখন দুপক্ষের পাল্টাপাল্টি এই শক্তির খেলা আর বাগযুদ্ধ বাড়তে থাকায় সহিংসতার আশঙ্কা বাড়ছে।

ইউক্রেইন নিয়ে জেনেভায় বৃহস্পতিবার রাশিয়া ও ইউক্রেইনের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক শুরুর আগে কিয়েভ সরকার রক্তপাতহীনভাবে পূর্ব ইউক্রেইনের শহরগুলোর দখল করায়ত্ব করার চেষ্টা করছে।

কিয়েভ রুশপন্থি বিদ্রোহীদের বিরুদ্ধে সেনাশক্তি ব্যবহার করে অসাংবিধানিক প্রক্রিয়া শুরু করেছেন বলে জার্মানির চ্যান্সেলর আঙ্গেলা মের্কেলের কাছে ফোনে অভিযোগ করেছেন পুতিন।

ইউক্রেইনে সংঘাত বাড়তে থাকার ফলে দেশটি গৃহযুদ্ধের দ্বারপ্রান্তে উপনীত হয়েছে বলে ক্রেমলিনের এক বিবৃতিতে হুঁশিয়ার করেছেন তিনি।