ইউক্রেইনের বিচ্ছিন্নতাবাদীদের থামান: পুতিনকে ওবামা

ইউক্রেইনের পূর্বাঞ্চলে রুশপন্থি বিচ্ছিন্নতাবাদীদের তৎপরতা বন্ধ করতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 April 2014, 10:55 AM
Updated : 15 April 2014, 10:55 AM

পুতিনকে তার প্রভাব কাজে লাগিয়ে সশস্ত্র এসব বিচ্ছিন্নতাবাদীকে থামাতে বলেন তিনি।

ইউক্রেইনের পূর্বাঞ্চলীয় শহরগুলোতে রুশপন্থি সশস্ত্র ব্যক্তিদের সরকারি ভবন দখলের তৎপরতা চলার মাঝে ওবামা ফোন করে পুতিনকে এ আহ্বান জানান।

কিন্তু পূর্ব ইউক্রেইনে বিচ্ছিন্নতাবাদীদের এ তৎপরতায় রাশিয়ার হাত আছে এমন অভিযোগ পুতিন অস্বীকার করেছেন এবং এ ধরনের কোনো খবরও বিশ্বাসযোগ্য না বলে উড়িয়ে দিয়েছেন।

ওদিকে, ইউক্রেইনের ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট ওলেক্সান্দর তুরর্কিনোভ বলেছেন, দেশের পূর্বাঞ্চলে ‘সন্ত্রাস-বিরোধী অভিযান’ শুরু হয়েছে।
মঙ্গলবার সকাল থেকে ডোনেস্ক অঞ্চলের উত্তর থেকে এ অভিযান শুরু হয়েছে এবং তা পর্যায়ক্রমে সব অঞ্চলে চালানো হবে বলে ইউক্রেইনের পার্লামেন্টকে জানান তিনি।

এ অভিযান কতটা ব্যাপক তা জানা যায়নি; তবে বিচ্ছিন্নতাবাদীদের বরাত দিয়ে রুশ গণমাধ্যম জানিয়েছে, গোলযোগপূর্ণ শহর স্লোভিয়ান্স্ক ও ক্রামাতোরস্ক এর কাছে ইউক্রেইনের সাঁজোয়া যান চলছে।

এ পরিস্থিতিতে ইউরোপীয় ইউনিয়ন রাশিয়ার ওপর আরোপিত নিষেধাজ্ঞার তালিকা আরো দীর্ঘ করবে বলেছে জানিয়েছে।

গতমাসে ইউক্রেইনের ক্রিমিয়ায় অনুষ্ঠিত গণভোটের জের ধরে এটি রুশ ফেডারেশনে অন্তর্ভূক্ত হওয়ার পর পাশ্চাত্যের সঙ্গে রাশিয়ার সম্পর্কে টানাপড়েন সৃষ্টি হয়। এর আগে ইউক্রেইনে বিক্ষোভের জেরে রুশপন্থি প্রেসিডেন্ট ভিক্টর ইয়ানুকোভিচের পতন ঘটে।

ক্রিমিয়া সঙ্কটের ইউক্রেইনের পূর্বাঞ্চলে একের পর এক শহরে ছড়িয়ে পড়ছে রুশপন্থিদের তৎপরতা। আর এ সশস্ত্র তৎপরতায় রুশ সরকারের সমর্থন নিয়ে গভীরভাবে উদ্বিগ্ন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। হোয়াইট হাউজ এক বিবৃতিতে একথা জানিয়েছে।