রাশিয়ায় পশ্চিমা নিষেধাজ্ঞার বিরুদ্ধে চীনের হুঁশিয়ারি

ইউক্রেইনে হস্তক্ষেপের জন্য রাশিয়ার ওপর পশ্চিমা নিষেধাজ্ঞার বিরুদ্ধে সতর্ক করেছেন জার্মানিতে চীনের শীর্ষ দূত শি মিঙডে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 March 2014, 12:44 PM
Updated : 17 March 2014, 12:44 PM

এ ধরনের পদক্ষেপ একের পর এক মারাত্মক প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে এবং তা নিয়ন্ত্রণ করা কঠিন হয়ে পড়তে পারে বলে হুঁশিয়ার করেছেন তিনি।

স্নায়ুযুদ্ধের পর থেকে রাশিয়ার ওপর এবারই প্রথম নিষেধাজ্ঞা আরোপের হুমকি দিয়ে আসছে ইউরোপীয় ইউনিয়ন। রয়টার্সের সঙ্গে এক সাক্ষাৎকারে চীনের রাষ্ট্রদূত শি মিঙডে এ ধরনের পদক্ষেপের বিরুদ্ধে অত্যন্ত কড়া হুঁশিয়ারি দিয়েছেন।

তিনি বলেন, “আমরা নিষেধাজ্ঞা আরোপের কোনো কারণ দেখি না। নিষেধাজ্ঞা পাল্টা ব্যবস্থার পথে চালিত করতে পারে। আর তা হলে পরিস্থিতি অজানা পরিণতির দিকে গড়াতে পারে। আমরা এটা চাই না”।

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) গত বুধবার ইউক্রেইনের আঞ্চলিক অখণ্ডতা লঙ্ঘনের জন্য দায়ী ব্যক্তি এবং কোম্পানির ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা এবং সম্পদ জব্দ করার মতো নিষেধাজ্ঞা আরোপে রাজি হয়েছে। সাক্ষাৎকারটা নেয়া হয় এদিনই।

ইউক্রেইন সঙ্কট কূটনৈতিক ভাবে সমাধান করার বিষয়টি রাশিয়া মানতে না চাইলে সোমবারেই দেশটির ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হবে বলে হুঁশিয়ার করেছিলেন জার্মানির চ্যান্সেলর আঙ্গেলা মের্কেল।

আগামী দিনগুলোতে রাশিয়া অবস্থান না বদলালে বড় ধরনের রাজনৈতিক এবং অর্থনৈতিক ক্ষতির মুখে পড়বে বলে বৃহস্পতিবার পার্লামেন্টে এক বক্তব্যে সতর্ক করেন মের্কেল।

রাশিয়ার উপ অর্থমন্ত্রী অ্যালেক্সেই লিকাচেভ এর জবাবে মস্কোর পক্ষ থেকে পাল্টা একইধরনের নিষেধাজ্ঞার অঙ্গীকার করেছেন।

তবে শি ধৈর্য ধরার আহ্বান জানিয়েছেন। ক্রিমিয়ায় গণভোটের পরও আলোচনার দ্বার খোলা থাকা প্রয়োজন বলে মন্তব্য করেন তিনি। মের্কেল এবং পশ্চিমা নেতারা এ গণভোটকে অবৈধ আখ্যা দিয়ে তা বাতিলের দাবি তুলেছে।