লড়াই চলবে: কেজরিওয়াল

দিল্লি মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেয়ার পরদিন হাসিমুখে নেতাকর্মীদের সামনে এলেন আম আদমি পার্টির (এএপি) নেতা অরবিন্দ কেজরিওয়াল, বললেন, দুর্নীতির বিরুদ্ধে তার লড়াই চলবে।

নিউজ ডেস্ক>>বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Feb 2014, 08:12 AM
Updated : 15 Feb 2014, 08:12 AM

কংগ্রেস ও বিজেপির প্রবল বিরোধিতার মধ্যে দুর্নীতিবিরোধী জন লোকপাল বিল বিধানসভায় তুলতে ব্যর্থ হয়ে শুক্রবার রাতে পদত্যাগের ঘোষণা দেন কেজরিওয়াল। আর এর মধ্যদিয়ে এএপির ৪৯ দিনের রাজ্য সরকারের পতন ঘটে।

এনডিটিভি বলছে, শনিবার সকাল থেকেই কর্মী-সমর্থকরা দিল্লিতে দলীয় প্রধানের বাড়ির সামনে ভিড় করতে থাকেন। এক পর্যায়ে হাসিমুখে তাদের সামনে আসেন আম আদমি নেতা।

কেজরিওয়াল বলেন, “আমি আর মুখ্যমন্ত্রী নই। তবে আমি আমার সাধ্যমতো করার চেষ্টা করবো।”

তিনি বলেন, জন লোকপাল বিল তার দলের মূল এজেন্ডা ছিল এবং রাষ্ট্রমূলের দুর্নীতি দূর করা অপরিহার্য।

গতকাল (শুক্রবার) জন লোকপাল বিল উত্থাপনের বিরোধিতাকারী কংগ্রেস ও বিজেপি সদস্যরাও এই বিলের বিষয়কে সমর্থন করেছেন। তবে দিল্লির উপ রাজ্যপাল নাজিব জংয়ের বিরোধিতাকে তারা এড়িয়ে যেতে পারেন না বলেও জানিয়েছেন।

এছাড়া বিধান সভায় বিলটি পর্যালোচনার আগে কেন্দ্রের প্রতিনিধি হিসেবে উপ রাজ্যপালের বিরোধিতাও মানতে পারছেন না কেজরিওয়াল।

এর আগে বিধান সভায় তিনি বলেন, “তারা জানেন এ বিল তাদের নেতাদের কারাগারে নিক্ষেপ করবে। দুর্নীতির বিরুদ্ধে লড়াইয়ে একবার নয় আমি হাজারবার মুখ্যমন্ত্রীর পদ ছেড়ে দেবো।”

বিধানসভায় বিশৃঙ্খলার পর রাতেই আম আদমি কার্যালয়ে সমর্থদের সামনে পদত্যাগের ঘোষণা দেন কেজরিওয়াল।

এরপর রাতে দলীয় কার্যালয়ে বৈঠকের পর দিল্লির উপ রাজ্যপাল নাজিব জংয়ের কাছে পদত্যাগপত্র পাঠান এবং বিধানসভা ভেঙে নতুন নির্বাচন দেয়ার অনুরোধ করেন আম আদমি পার্টির এই নেতা।

দিল্লি সরাসরি কেন্দ্রের সঙ্গে সম্পৃক্ত হওয়ায় রাজ্যপাল সম্পূর্ণ বিষয়টি রাষ্ট্রপতিকে অবহিত করবেন। এ সময় এএপি তত্ত্ববধায়ক সরকারের দায়িত্বে থাকবে। তবে তারা কোনো নীতি নির্ধারণী সিদ্ধান্ত নিতে পারবে না।

দুর্নীতির বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে রাজনীতিতে আসার এক বছরের মাথায় বিধানসভা নির্বাচনে জয় লাভ করে গত ২৮ ডিসেম্বর দিল্লিতে সরকার গঠন করে আম আদমি পার্টি (এএপি)।

৪ ডিসেম্বর অনুষ্ঠিত দিল্লির বিধানসভা নির্বাচনে দ্বিতীয় সর্বোচ্চ আসন পেলেও কংগ্রেসের সমর্থন নিয়ে সরকার গঠন করেএএপি।

শপথ গ্রহণের পর মুখ্যমন্ত্রী হিসেবে বড় আয়োজনের নিরাপত্তা ব্যবস্থা এবং বিস্তৃত পরিসরের সরকারি বাংলো ব্যবহারে অস্বীকৃতি জানান কেজরিওয়াল। অধিকাংশ সময়েই তিনি নিজের ব্যক্তিগত নীল রঙের ওয়াগন আর গাড়িটি ব্যবহার করতেন।

সরকার গঠনের পরপরই নির্বাচনী অঙ্গীকার অনুযায়ী নগরের প্রতিটি ঘরে বিনামূল্যে ৭০০ লিটার পানি সরবরাহের নির্দেশ দেন তিনি। মাসে ৪০০ ইউনিট পর্যন্ত বিদ্যুৎ ব্যবহারকারীদের বিল ৫০ শতাংশ কমিয়ে দেন।

জানুয়ারিতে দিল্লির পুলিশ প্রশাসন ও কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে রাজপথে ৩৩ ঘণ্টা অবস্থান করেন কেজরিওয়াল। রাস্তায় ঘুমিয়ে কাটান এক রাত।

গান্ধীবাদী সমাজকর্মী আন্না হাজারের দুর্নীতিবিরোধী আন্দোলনের পথ ধরে ২০১২ সালের ১৫ নভেম্বর আম আদমি পার্টি গঠন করেন তিনি।