মদ ত্বক ক্যান্সারের ঝুঁকি বাড়ায়

অতিমাত্রায় মদ্যপানের (অ্যালকোহল) কারণে মানুষের ত্বকের ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ে বলে যুক্তরাজ্যের এক গবেষণায় জানিয়েছেন বিজ্ঞানীরা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Jan 2014, 05:22 PM
Updated : 2 Feb 2014, 03:20 AM

গবেষণা প্রতিবেদন উল্লেখ করে বিবিসি জানায়, মাত্রাতিরিক্ত অ্যালকোহল সেবন করলে শরীরে এমন এক ধরণের প্রবনতা সৃষ্টি হয়, যার ফলে মানবদেহ সূর্যের সংস্পর্শে আসলে ত্বকের ওপর অতিবেগুনী রশ্মির প্রভাব কয়েকগুণ বেড়ে যায়।

বিজ্ঞানীদের ভাষ্য, ইথানল মানবদেহে প্রবেশ করে এক ধরনের তেজষ্ক্রিয়তা বা প্রতিক্রিয়ার সৃষ্টি করে যা ত্বককে অতিবেগুনী রশ্মির প্রতি আরো সংবেদনশীল করে তোলে। আর এই সময় মদ্যপায়ীরা সূর্যে্যর আলোর কাছাকাছি গেলে এবং সানস্ক্রীনের মতো দেহকে সূর্য থেকে রক্ষার কোনো ব্যবস্থা না নিলে কয়েকগুণ বেশি মাত্রায় অতিবেগুনী রশ্মির ক্ষতির শিকার হয়।

ব্রিটিশ ডারমাটোলোজি জার্নালের গবেষকরা কয়েক হাজার মদ্যপায়ীর ওপর ১৬টি পৃথক গবেষণা চালিয়েছেন।

এতে দেখা গেছে, দিনে একবার বা তার চেয়ে বেশি অ্যালকোহলসেবীদের ক্ষেত্রে ত্বক ক্যান্সার আক্রান্ত হওয়ার প্রবণতা পাঁচগুণ বেড়ে যায়। আবার অ্যালকোহলের পরিমাণ বেশি হলেও ক্যান্সারের ঝুঁকি সেই অনুপাতে বাড়ে।

যারা দৈনিক ৫০গ্রাম ইথানল সেবন করেন কালেভাদ্রে ইথানল সেবকদের তুলনায় তাদের মেলানোমা নামের এক ধরনের ত্বক ক্যান্সার হওয়ার সম্ভাবনা ৫৫ শতাংশ বেড়ে যায়।

গবেষক দলের সদস্য ড. ইভা নেগরি বলেন, আমরা জানি অতিবেগুনী রশ্মির প্রভাব এবং অ্যালকোহল পান দেহের রোগপ্রতিরোধ ব্যবস্থায় বিঘ্ন ঘটাতে পারে।

এর ফলে ধীরে ধীরে দেহের কোষগুলো অকেজো হয়ে যেতে পারে। ফলে একপর্যায়ে ত্বক ক্যান্সার দেখা দিতে পারে। মদের মাত্রা বেশি হলে রোগের ঝুঁকিও বাড়বে।

তবে মানুষ মদপান করতেই পারে; কিন্তু এক্ষেত্রে সূর্যের আলোর কাছ থেকে নিরাপদ দূরত্বে থাকা এবং কমমাত্রায় তা সেবনের পরামর্শ দিয়েছেন গবেষকরা।