মানসিক প্রশান্তি আনে সবুজের ছোঁয়া

শহুরে জীবনে সবুজ গাছগাছালি ঘেরা জায়গায় বসবাস মানসিক প্রশান্তি আনে। দীর্ঘমেয়াদে মানসিক স্বাস্থ্যের জন্য যা খুবই উপকারী। নতুন এক গবেষণায় একথা বলা হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Jan 2014, 02:26 PM
Updated : 17 Jan 2014, 02:26 PM

বিবিসি জানায়, সম্প্রতি ব্রিটেনের একদল গবেষকের দীর্ঘদিনের গবেষণায় এ চিত্র ফুটে উঠেছে। শহরাঞ্চলে গাছগাছালি ঘেরা পরিবেশে বাস করতে পারলে মানসিকভাবে মানুষের ভালো থাকার পেছনে তা দীর্ঘমেয়াদী প্রভাব রাখে।

শহরাঞ্চলে আরো বেশি বেশি বনায়ন-সবুজায়নের গুরুত্বের বিষয়টি এ গবেষণার মধ্য দিয়ে প্রকাশ পেয়েছে। বাসা বাড়ির চারপাশে সুযোগ মতো গাছ লাগিয়ে শহরের ব্যস্ত মানুষ কিছুটা প্রাকৃতিক জীবনের তৃপ্তি পেতে পারেন।

বেতন বাড়লে কিংবা চাকরিতে পদোন্নতি হলে নাগরিকদের মনে আনন্দ আসে ঠিকই; তবে তা দীর্ঘস্থায়ী হয় না। শহুরে আনন্দের ব্যতিক্রমী প্রাপ্তি দেখা যায় কেবল প্রাকৃতিক সবুজ পরিবেশ থেকে।

‘এনভায়রনমেন্টাল সায়েন্স অ্যান্ড টেকনোলজি’ সাময়িকীতে প্রথম এ বিষয়ক গবেষণা প্রতিবেদন প্রকাশিত হয়।

গবেষক দলের অন্যতম পরিচালক ম্যাথিউ হোয়াইট- ইউনিভার্সিটি অব এক্সেটার এর ইউরোপিয়ান সেন্টার ফর এনভায়রনমেন্ট এন্ড হিউম্যান হেলথে কর্মরত।

বিবিসি’র কাছে গবেষণার ইতিবৃত্ত তুলে ধরে ড. হোয়াইট বলেন, শহরের মানুষ ভালো থাকার জন্য বড় চাকরি, পদোন্নতি, বেতন বাড়ানোর চেষ্টা করে। এমন কী একটু সুখের জীবনের জন্য বিয়েও করে। তবে এসব ক্ষেত্রে বাড়তি আনন্দটুকু ছয় মাসের বেশি স্থায়ী হয় না।

তাই গবেষকদল দেখতে চেষ্টা করেছেন শহরের সবুজে ঘেরা জায়গাগুলোতে মানুষ কেমন সুখে আছে, ওই সুখের স্থায়িত্বই বা কত দিন?

এ ক্ষেত্রে ১৯৯১ সাল থেকে যুক্তরাজ্যের নাগরিক জীবন নিয়ে কাজ করা ব্রিটিশ হাউসহোল্ড প্যানেল সার্ভের কাছ থেকে পাওয়া বিভিন্ন গবেষণা উপাত্তকে কাজে লাগিয়েছেন তারা।

ওই জরিপে প্রায় ৪০ হাজার পরিবারের ওপর প্রত্যক্ষ ও পরোক্ষ পর্যালোচনা চালানো হয়েছে।

সব মিলিয়ে দেখা গেছে, সবুজে ঘেরা জায়গায় বাস করা নাগরিকরা তুলনামূলক কম মানসিক চাপে ভোগেন; ফলে তারা সহজেই দৈনন্দিন জীবনের সিদ্ধান্তগুলো নিতে পারেন এবং সবার সঙ্গে ভালো যোগাযোগ রক্ষা করতে পারেন।