দুইবার নোবেলজয়ী বিজ্ঞানী ফ্রেডরিকের মৃত্যু

যুক্তরাজ্যের কিংবদন্তি প্রাণরসায়নবিদ ও দুইবার নোবেল পুরস্কারজয়ী বিজ্ঞানী ফ্রেডরিক সেঙ্গার বুধবার ৯৫ বছর বয়সে মারা গেছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Nov 2013, 06:57 PM
Updated : 20 Nov 2013, 06:57 PM

বিশাল কর্মপরিধি ও রসায়ন জগতের জটিল সব আবিষ্কারের জন্য সহকর্মীদের কাছে তিনি ‘সর্বকালের সেরা বিজ্ঞানী’ এবং ব্রিটিশ বিজ্ঞানের ‘রিয়েল হিরো’ নামে পরিচিত ছিলেন।

ফ্রেডরিক দুইবার নোবেল পাওয়া একমাত্র ব্রিটিশ এবং রসায়নে দুইবার নোবেল পাওয়া পৃথিবীর একমাত্র বিজ্ঞানী বলে বিবিসি জানিয়েছে।

পুষ্টি জগতের প্রোটিনের গঠনের ইতিবৃত্ত আসে ড. ফ্রেডিরিখের গবেষণা ও চিন্তার সূত্র ধরে। প্রোটিনের রাসায়নিক রূপ দাঁড় করানোর জন্য ১৯৫৮ সালে প্রথমবার নোবেল পান তিনি।

প্রজন্ম চিহ্নিতকরণে বর্তমানে বহুল ব্যবহৃত ডিএনএ টেস্ট পদ্ধতি। ডিএনএর গাঠনিক রূপ নিয়ে তার তত্ত্বটি ‘সেঙ্গার সিকিউয়েন্স’ নামে পরিচিত, যা বর্তমানে ডিএনএ টেস্টে ব্যবহৃত হচ্ছে।

এর জন্য ১৯৮০ সালে আবারো নোবেল পান ফ্রেডরিখ। ওই যুগান্তকারী তত্ত্বের জন্য ‘ফাদার অব জেনমিকস’ উপাধিতে ভূষিত হন তিনি।

খ্রিস্টিয় ১৯১৮ সালে ইংল্যান্ডের গ্লুচেস্টারশায়ার শহরে জন্ম ফ্রেডরিকের। বাবার পথ ধরে চিকিৎসক হওয়ার স্বপ্ন ছিল তার ছোটবেলাতে। তবে শেষ পর‌্যন্ত কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে প্রাণরসায়নবিদ্যার ওপরেই তিনি উচ্চ শিক্ষা নেন।

ফ্রেডরিকের পাওয়া পুরস্কারগুলোর মধ্যে অন্যতম ছিলো ব্রিটেনের সর্বোচ্চ পুরস্কার অর্ডার অব মেরিট (১৯৮৬) পুরস্কার। ব্রিটিশ রাজতন্ত্রের নাইট উপাধির জন্যও তাকে নির্বাচিত করা হয়।

তবে নিজের নামের পাশে স্যার শব্দটি যোগ করতে স্বাচ্ছন্দবোধ করতেন না বলে সেই পুরস্কারটি নেননি এই বিজ্ঞানী।