পোপ নির্বাচনী দৌড়ের সম্ভাব্য প্রার্থীরা

পোপ ষোড়শ বেনেডিক্টের উত্তরসূরি হিসাবে নতুন পোপ নির্বাচনের প্রক্রিয়া শুরু হয়ে গেছে।এ নির্বাচনী দৌড়ে সম্ভাবনাময় ১০ প্রার্থীর তালিকা দিয়েছে বিবিসি।

সূত্র: বিবিসিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 March 2013, 01:00 PM
Updated : 12 March 2013, 01:01 PM

১.ব্রাজিলের কার্ডিনাল জোয়াও ব্রাজ ডি আভিজ:

জন্ম ব্রাজিলের সান্তা কাটেরিনায় ১৯৭৪ সালে।পড়াশুনা করেছেন রোমের পন্টিফিক্যাল গ্রেগরিয়ান এন্ড ল্যাটেরান ইউনিভার্সিটিতে।কার্ডিনাল হন ২০১২ সালে।কাজ করে যাচ্ছেন দরিদ্রদের কল্যাণে।


২. নিউ ইয়র্কের আর্চবিশপ টিমোথি ডোলান:

জন্ম যুক্তরাষ্ট্রে মিসৌরির সেন্ট লুইসে ১৯৫০ সালে। চার্চ ইতিহাসে পিএইচডি ডিগ্রি আছে তার। এছাড়া তিনি রোমের নর্থ আমেরিকান কলেজ এর ধর্মযাজকও।২০১২ সালে তিনি টাইম ম্যাগাজিনের শীর্ষ ১শ’ প্রভাবশালী ব্যক্তির তালিকায় ছিলেন।


৩. কুইবেক এর আর্চবিশপ মার্ক ওউয়েলেট:

জন্ম ১৯৪৪ সালে কুইবেকের লা মত্তে তে।কিশোর বয়সেই ধর্র্মগুরু হওয়ার সিদ্ধান্ত নেন।শিক্ষকতা করেন কলাম্বিয়া এবং কানাডার বিভিন্ন সেমিনারিতে।কনগ্রেগেশন ফর বিশপস এর প্রধান তিনি।



৪. পন্টিফিকাল কাউন্সিল ফর কালচারের প্রেসিডেন্ট গিয়ানফ্রাঙ্কো রাভাসি:

জন্ম ইতালিতে ১৯৪২ সালে।ল্যাটিন এবং গ্রিক ক্লাসিক শেখানোর জন্য ধর্মগুরু হওয়ার পথ বেছে নেন।

৫. ইস্টার্ন চার্চেস এর ভ্যাটিকান বিভাগের প্রধান লিওনার্দো সান্দ্রি:

জন্ম ১৯৪৩ সালে আর্জেন্টিনায়।বাবা-মা ইতালীয়।২০০০-০৭ সালে ভ্যাটিকানের চীফ অব স্টাফ হিসাবে কাজ করেছেন।ইংরেজি, ফরাসি, জার্মান, ইতালীয় এবং স্প্যানিশ ভাষায় কথা বলতে পারেন তিনি।

৬. সাও পাওলোর আর্চবিশপ ওডিলো শেরার।

জন্ম ১৯৪৯ সালে ব্রাজিলের সেরো লাগোতে।ধর্মীয় শিক্ষায় ডক্টরেড ডিগ্রি আছে তার।

৭. ভিয়েনার আর্চবিশপ ক্রিস্টোফ শোয়েনবোর্ন:

জন্ম ১৯৪৫ সালে।ইহুদি, মুসলিম এবং অর্থডক্স খ্রিস্টান সবার কাছেই তিনি সম্মানীয় ব্যক্তিত্ব।

৮. মিলানের আর্চবিশপ আঙ্গেলো স্কোলা:

জন্ম ইতালির মিলানে ১৯৪১ সালে।একজন ট্রাক ড্রাইভারের ছেলে।ক্রিশ্চিয়ান ফিলোসোফি এবং ধর্মীয় শিক্ষায় ডক্টরেড ডিগ্রি আছে।ইতালির পত্রপত্রিকায় তাকে বলা হয় ‘ক্রাউন প্রিন্স অব ক্যাথলিজম’।

৯. ম্যানিলার আর্চবিশপ লুইস টাগেল:

জন্ম ১৯৫৭ সালে ফিলিপাইনের ম্যানিলায়।জনদরদী ধর্মগুরু হিসাবে তার খ্যাতি রয়েছে।ইন্টারন্যাশনাল থিওলোজিয়ান কমিশনে কাজ করেছেন।২০১২ সালের নভেম্বরে তিনি কার্ডিনাল হন।

১০. কেপ কোস্ট্রের আর্চবিশপ পিটার টার্কসন:

জন্ম ১৯৪৮ সালে পশ্চিম ঘানায়।ঘানা থেকে প্রথম কার্ডিনাল হন ২০০৩ সালে।মধ্যপন্থি ধর্মগুরু হিসাবেই তাকে দেখা হয়।‘সায়নড ফর আফ্রিকা’র জেনারেল সেক্রেটারি তিনি।